UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করোনায় বিশ্বে একদিনে ১০ হাজার মানুষের মৃত্যু

usharalodesk
মার্চ ১৮, ২০২১ ৯:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : বিশ্বব্যাপী করোনার তাণ্ডব যেন কোনোভাবেই থামতে চাইছে না। চলছে করোনার দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছে প্রায় ১০ হাজার মানুষ। আর একদিনে আক্রান্ত হয়েছে ৫ লাখেরও বেশি মানুষ।
করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১২ কোটি ১৮ লাখ এবং মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৬ লাখ ৯১ হাজার।
করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও মৃত্যু বরণ করেছে ৯ হাজার ৭১২ জন এবং ১ দিনে করোনা আক্রান্ত হয়েছে ৫ লাখ ২৮ হাজার ৮৪৫ জন।
এ ছাড়া ১৮ মার্চ বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়েছে ১২ কোটি ১৮ লাখ ৫ হাজার ৪৯৭ জন এবং মৃত্যু হয়েছে ২৬ লাখ ৯১ হাজার ৮৩২ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ কোটি ৮১ লাখ ৯৯ হাজার ৭৪৪ জন।
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৩ কোটি ২ লাখ ৯৪ হাজার ৭৯৮ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৫০ হাজার ৬৪৯ জনের।
আক্রান্তে ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিলে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে ১ কোটি ১৭ লাখ ৪৩১ জন এবং মারা গেছে ২ লাখ ৮৫ হাজার ১৩৬ জন।
আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে চতুর্থ অবস্থানে রয়েছে ভারতে এখন পর্যন্ত করোনায় ১ কোটি ১৪ লাখ ৭৪ হাজার ৩০২ জন সংক্রমিত হয়েছে। মৃত্যু হয়েছে ১ লাখ ৫৯ হাজার ২৫০ জনের।
আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৪৪ লাখ ১৮ হাজার ৪৩৬ জন। ভাইরাসটিতে মারা গেছে ৯৩ হাজার ৩৬৪ জন।
আক্রান্ত ও মৃত্যুর হিসাবে যুক্তরাজ্য রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪২ লাখ ৭৪ হাজার ৫৭৯ জন। এর মধ্যে মারা গেছে ১ লাখ ২৫ হাজার ৮৩১ জন।
এদিকে আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, ইতালি সপ্তম, স্পেন অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩৩তম।
২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড- ১৯।

 

(ঊষার আলো-এম.এইচ)