UsharAlo logo
শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিডনির সমস্যার দূর করতে সাহায্য করে এলাচ

usharalodesk
অক্টোবর ১৯, ২০২১ ৩:৫১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : এলাচকে (Cardamom) মশলার রানী বলা হয়। এছাড়াও এলাচ এমন একটি মসলা যা ঠাণ্ডা, গলাব্যথা-সহ বিভিন্ন অসুখ দূর করতে সাহায্য করে। এলাচ অতি উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। কালো এলাচ ঠাণ্ডা ও কফজনিত সমস্যা দূর করে থাকে। এর অ্যান্টিসেপ্টিক সমৃদ্ধ বীজ থেকে পাওয়া তেল যা গলাব্যথা সারাতে কার্যকর।

এটি প্রাকৃতিক মাউথ ফ্রেশনার হিসেবেও অনেকে ব্যবহার করে থাকেন। এছাড়া এলাচ পেটের ফাঁপা অবস্থা হ্রাস করে, কারণ প্রাকৃতিকভাবেই এলাচ বায়ুনাশকারী হিসেবে কার্যকরী। এটি পরিপাকে সাহায্য করে ও পিত্তরসের প্রবাহ বৃদ্ধি করে থাকে।

মাউথ ফ্রেশনার হিসেবে এলাচ কাজ করে। এলাচ মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে, ফলে মুখে আর দুর্গন্ধ থাকে না। তাইতো মুখে দুর্গন্ধ হলে একটি এলাচ চুষে খান।

এলাচ শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যার বিরুদ্ধে লড়াই করতেও পারদর্শী। হুপিংকাশি, ফুসফুস সংক্রমণ ও অ্যাজমার মতো বিভিন্ন সমস্যায় এলাচ খুব কার্যকরী ভূমিকা পালন করে।

কিডনির সমস্যার দূর করতেও এলাচ খুব ভালো কাজ করে। এলাচ মূত্রত্যাগের বিষয়টি উদ্দীপ্ত করে ও রক্তচাপ কমাতে সহায়তা করে। কিডনিতে জমতে থাকা ক্যালসিয়াম ও ইউরিয়া দূর করতেও সাহায্য করে এটি। নিয়মিত এলাচ গ্রহণ করলে নানা ধরণের কিডনির সমস্যা, মূত্র থলির সমস্যা, কিডনি পাথর, নেফ্রাইটিস, মূত্র ত্যাগের সময় জ্বালাপোড়া বা ব্যথা করা ও ঘন ঘন মূত্র ত্যাগের সমস্যাও নিরাময়ে কাজ করে এটি।

(ঊষার আলো-এফএসপি)