UsharAlo logo
বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিডনি সুস্থ রাখার ৫ নিয়ম

usharalodesk
আগস্ট ১৬, ২০২১ ৬:৩৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : শরীরকে সুস্থ রাখতে হলে কিডনি সুস্থ রাখা অতি-আবশ্যিক। কিডনির অবস্থা ঠিক থাকলে শরীরে হরমোনের ব্যালান্সও ঠিক থাকে। এছাড়া মানবদেহে ছাকনির কাজ করে এ অঙ্গ। কাজে এটি সুস্থ রাখা বিশেষ প্রয়োজন।

তবে আসুন জেনে নেওয়া যাক কিডনি সুস্থ রাখার কিছু উপায়-

১. ডায়েট ঠিও রাখা দরকার কিডনিকে ভালো রাখতে। ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ কিডনির অসুখ ডেকে আনার জন্য বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই স্বাস্থ্যকর ও কম সোডিয়াম যুক্ত এবং কম কোলেস্টেরল যুক্ত খাবার খাওয়া বাঞ্ছনীয়।

২. শরীরেরকে হাইড্রেটেড রাখা প্রয়োজন। তাই যথেষ্ট পরিমাণে পানি পান করতে হবে। দিনে ৮ গ্লাস পানি পান করা স্বাভাবিক বলে পরামর্শ বিশেষজ্ঞদের, যাতে মূত্রের রং হালকা হলুদ কিংবা রঙহীন হয়।

৩. রক্তের ক্ষতিকর ও অপ্রয়োজনীয় জিনিসগুলো বের করে দিয়ে ছাকনির কাজ করে থাকে কিডনি। ফলে আপনার দায়িত্ব কিডনিকে সুস্থ রাখা। অ্যালকোহল এবং ওষুধ ইত্যাদির ক্ষেত্রেও ছাকনির কাজ করে কিডনি। তাই প্রয়োজনের বেশি ওষুধ খাবেন না এবং মদ্যপান থেকে একদম বিরত থাকুন।

৪. শরীরচর্চার কোনও বিকল্প নেই, কাজে শরীরকে সুস্থ রাখতে নিয়মিত শরীরচর্চা করুন। ফলে ওজন, ডায়াবেটিস, কোলেস্টেরল ও রক্তচাপ স্বাভাবিক থাকবে।

৫. কিডনির অসুখ হলে সহজে বোঝা যায় না। এটি নীরব ঘাতকের মতো কাজ করে। উপসর্গ বোঝার আগে্ব কিডনির ৯০ শতাংশ খারাপ হয়ে যায়। ফিলে আগে থেকেই কিডনির ব্যাপারে সচেতন থাকা প্রয়োজন।

(ঊষার আলো-এফএসপি)