UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোরবানীর পশুরহাটে বয়স্ক ও শিশুদের প্রবেশে নিষেধাজ্ঞা

koushikkln
জুলাই ১২, ২০২১ ৮:৫৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : খুলনা সিটি কর্পোরেশনের নিজস্ব ব্যবস্থাপনায় নগরীর জোড়াগেটে কোরবানির পশুর হাট সফল করতে হাজারো কর্মযজ্ঞ শুরু করা হয়েছে। প্রতি বছরের মতো এবছরও পবিত্র ঈদ-উল-আয্হা উপলক্ষে স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ১৫ জুলাই বৃহস্পতিবার থেকে ঈদের দিন সকাল পর্যন্ত কোরবানির পশুর হাট বসবে।
সপ্তাহ ব্যাপী এ হাটে প্রবেশের ক্ষেত্রে মাস্ক ব্যবহার করতে হবে ও প্রবেশ পথে হাত ধোয়ার ব্যবস্থা থাকবে। বয়স্ক ও শিশুরা পশুর হাটে প্রবেশ করতে পারবেন না। www.Kcchaat.com এই অনলাইনের মাধ্যমেও পশু ক্রয় এবং বিক্রয় করা যাবে।


পশুর হাটে সিসি ক্যামেরার মাধ্যমে সার্বক্ষণিক নিরাপত্তা, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা, বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনায় জাল নোট শনাক্তকরণ, কম্পিউটারাইজড পদ্ধতিতে হাসিল আদায়সহ সকল আধুনিক ব্যবস্থাপনা থাকবে। এছাড়া সার্বক্ষণিক পশু চিকিৎসা ও হাটে আগতদের চিকিৎসার সুব্যবস্থা, পরিস্কার-পরিচ্ছন্ন পরিবেশে খাবার হোটেলের সু-ব্যবস্থা, আধুনিক পাবলিক টয়লেট, ম্যাজিস্ট্রেট, পুলিশ ও র‌্যাবের সমন্বয়ে ২৪ ঘন্টা নিরাপত্তার ব্যবস্থা থাকবে।
আগামী ১৫ জুলাই এই কোরবানির পশুর হাটের উদ্বোধন করা হবে।পশুরহাট প্রস্তুত করতে দিন রাত কাজ করে চলেছে সংশ্লিষ্ট দায়িত্বশীলরা। র‌্যাম তৈরী ও মাঠে বালু দিয়ে ছোট বড় গর্ত ভরাটের কাজ চলছে। একই সাথে চলছে পানি নিস্কাশনের জন্য ড্রেন পরিস্কারের কাজ। বিভিন্ন পশুর হাটে চলছে প্রচার প্রচারণা। দু’টি ইজিবাইকে নগরীতে চলছে মাইকিং। গত ৮ জুলাই থেকে এ প্রচারণা শুরু হয়েছে। হাসিল ঘর, অফিস, চিকিৎসা কেন্দ্রসহ সংশ্লিষ্ট ঘর তৈরীতে চলেছে ডেকোরেশনের কাজ। হাটের প্রচারণার জন্য করা হয়েছে পোস্টার, লিফলেট ও ব্যানার। যা এখন সমান তালে বিভিন্ন স্পটে লাগানো হচ্ছে। আজ থেকে হাটে লাইটিং-এর কাজ শুরু হবে বলে সংশ্লিষ্টরা জানান।
এদিকে কোরবানির পশুর হাট সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার লক্ষ্যে ইতোমধ্যে ২১নং ওয়ার্ড কাউন্সিলর মো: শামসুজ্জামান মিয়া স্বপনকে আহবায়ক ও ২৩নং ওয়ার্ডের কাউন্সিলর ইমাম হাসান চৌধুরী ময়নাকে সদস্য সচিব করে পশুর হাট পরিচালনা কমিটি গঠন করা হয়। এছাড়া করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় পশুর হাটে আগতদের বাধ্যতামূলক মাস্ক ব্যবহার ও জীবাণুনাশক ব্যবহারসহ যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ, সিসি ক্যামেরা স্থাপনের মাধ্যমে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতকরণ এবং নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নিশ্চয়তা বিধান করা হবে। এবার হাটের বিট মূল্য ধরা হয় ২ কোটি ২৪ লাখ ২৩ হাজার ৬৮৫ টাকা। গত বছর হাটের বিট মূল্য ধরা হয় ২ কোটি ৩৭ লাখ ৬ হাজার ২৩৬ টাকা। কিন্তু হাসিল আদায় হয় ১ কোটি ৬৪ লাখ ৭১ হাজার টাকা। নানা প্রতিবন্ধকতার কারণে গত বছর কেসিসি তাদের টার্গেট পূরণ করতে পারেনি। এবার পারবে কি না তার সঠিক জবাব কেউ দিতে পারেনি। মেয়র আগামী ১৪ জুলাই তিনি চিকিৎসা শেষে খুলনায় আসবেন এবং ১৫ জুলাই হাট উদ্বোধন করবেন বলে সংশ্লিষ্টরা আশাবাদি।
সর্বাধিক সুযোগ সুবিধা এ হাট থেকে ক্রেতা-বিক্রেতারা পেয়ে থাকেন। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়াকে মাথায় রেখে তারা হাট প্রস্তুত করছেন বলে সংশ্লিষ্টরা জানান। বাজার সুপার সেলিমুর রহমান জানান, মেয়র ইতোমধ্যে সুস্থ হয়ে ঢাকায় বিশ্রামে রয়েছেন। তিনি ১৪ জুলাই খুলনায় আসবেন এবং ১৫ জুলাই হাটের উদ্বোধন করবেন। তিনি আরো বলেন, উদ্বোধনের দিন তেমন কোন মেহমান থাকবে না। তিনি বলেন, ইতোমধ্যে বিভিন্ন এলাকার গুরুর ব্যাপারীরা হাটে আসার ব্যাপারে যোগাযোগ করছে। এবার হাটে প্রচুর পশু আসবে বলে তিনি আশাবাদী।
পশুরহাট পরিচালনা কমিটির আহবায়ক ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর মো: শামসুজ্জামান মিয়া স্বপন বলেন, ১৫ জুলাই বেলা ১২টায় অনেকটা সাদামাঠা ভাবে হাটের উদ্বোধন করবেন মেয়র। উদ্বোধনী অনুষ্ঠানে ঝাঁকজমকপূর্ণ কোন ব্যবস্থা এবার থাকছে না বলে তিনি জানান।
প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো: আজমুল হক বলেন, জোড়াগেট পশুরহাট সফল করতে জোরেশোরে প্রস্তুতি চলছে। করোনাকালিন সংকটকে মাথায় রেখে সব কিছু করা হচ্ছে।