UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুবি থেকে দুই গবেষকের পিএইচডি ডিগ্রি লাভ

usharalodesk
অক্টোবর ৭, ২০২১ ২:৪৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনা বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান স্কুলের আওতাধীন ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ও এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন থেকে দুইজন গবেষক পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। সম্প্রতি অনুষ্ঠিত সিন্ডিকেটের ২১৪তম সভায় তাদের পিএইচডি ডিগ্রি অনুমোদন দেয়া হয়।

ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিন থেকে গবেষক শামিমা নাসরিনকে তাঁর ‘এডাপটিভ ভ্যারাইবিলিটি অব সনারেটিয়া অ্যাপেটেলা বুচ.-হাম. ইন রেসপন্স টু স্যালাইনিটি ইন দ্য সুন্দরবনস্ অব বাংলাদেশ’ (Adaptive variability of Sonneratia apetala Buch.-Ham. in response to salinity in the Sundarbans of Bangladesh) শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। তাঁর গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন একই ডিসিপ্লিনের প্রফেসর ড. মাহমুদ হোসেন।

অপরদিকে, এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন থেকে গবেষক খোন্দকার খায়রুল আলম আনসারীকে তাঁর ‘মডেলিং দ্য এনভায়রনমেন্টাল হ্যাজার্ডস্ সাসটেইনেবল এডাপটেশন টেকনোলজিস ফর কোস্টাল জোনস্ অব বাংলাদেশ’ (Modeling the environmental hazards and sustainable adaptation technologies for coastal zones of Bangladesh) শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। তাঁর গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন একই ডিসিপ্লিনের প্রফেসর ড. আবুল কালাম আজাদ।

(ঊষার আলো-আরএম)