UsharAlo logo
বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনা মহানগরীতে ভোটার তালিকা হালনাগাদ শুরু ২০ মে

pial
মে ১০, ২০২২ ৪:৩০ অপরাহ্ণ
Link Copied!

তথ্যবিবরণী : ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০২২ উপলক্ষ্যে প্রথম পর্যায়ে খুলনা সিটি কর্পোরেশনের দৌলতপুর, খালিশপুর, সোনাডাঙ্গা ও খুলনা সদর থানা এলাকাসমূহে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহের কার্যক্রম আগামী ২০ মে শুরু হয়ে ৯ জুন তারিখ শেষ হবে এবং ভোটার নিবন্ধন কার্যক্রম (ছবি তোলা) আগামী ১০ জুন শুরু হবে।

২০০৭ সালের পহেলা জানুয়ারি অথবা তার পূর্বে যাদের জন্ম তাদের এবং বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন তাদেরও নিবন্ধনের জন্য তথ্য সংগ্রহ করা হবে। এই সময়ে ভোটার হওয়ার যোগ্য ব্যক্তিকে অবশ্যই বাড়িতে থাকতে হবে।

নতুন ভোটার নিবন্ধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সমূহ হলো; পিএসসি/জেএসসি/এসএসসি পাশের শিক্ষা সনদ, অনলাইন জন্মনিবন্ধন সনদ, নাগরিকত্ব সনদ, পিতা-মাতার এনআইডি কার্ডের ফটোকপি, বিবাহিত হলে স্বামী/স্ত্রীর এনআইডি কার্ডের ফটোকপি, বিদ্যুৎ বিল/হোল্ডিং ট্যাক্স/পানির বিল/ভাড়াটিয়া হলে বাড়ি ভাড়ার প্রত্যয়নপত্র, পাসপোট/ড্রাইভিং লাইসেন্স/টিন সার্টিফিকেট (যদি থাকে) এর কপি।

মৃত ব্যক্তির নাম ভোটার তালিকা থেকে কর্তনের জন্য অনলাইন মৃত্যু নিবন্ধন সনদ ও এলাকার ওয়ার্ড কাউন্সিলরের মাধ্যমে শনাক্ত করা হবে।

ভোটার নিবন্ধনের সময় দেয়া তথ্যই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) এর তথ্য হিসেবে সংরক্ষিত থাকবে। তাই সঠিক তথ্য দিয়ে ভোটার নিবন্ধন ফরম পূরণ করতে হবে। একাধিকবার বা একাধিকস্থানে ভোটার হওয়া দন্ডনীয় অপরাধ। ইতোপূর্বে ভোটার হিসেবে নিবন্ধিত হয়ে থাকলে এবং যদি তার কোন তথ্য বা কাগজপত্র সংশ্লিষ্ট ব্যক্তির কাছে না থাকে, তবে যেকোন জেলা নির্বাচন অফিসে সশরীরে উপস্থিত হয়ে আঙুলের ছাপ যাচাইয়ের মাধ্যমে তথ্য সংগ্রহ করা যাবে।

(ঊষার আলো-এফএসপি)