UsharAlo logo
বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ঘামের দুর্গন্ধ যেভাবে দূর হতে পারে

usharalodesk
আগস্ট ২০, ২০২১ ১১:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : এই মেঘ-বৃষ্টির দিনে ভ্যাপসা গরমে ঘামের দুর্গন্ধ নিয়ে বিড়ম্বনায় পড়েন অনেকে। সুগন্ধি ব্যবহার করলেও প্রচণ্ড গরমে ঘামের কারণে সুগন্ধ আর থাকে না। সেটি পরিণত হয় দুর্গন্ধে। তাই গরমে স্বাভাবিকভাবেই পারফিউম ব্যবহারের প্রবণতা বেড়ে যায়। তবে, ব্যবহৃত পারফিউমের গন্ধ দীর্ঘক্ষণ থাকবে তো, কিংবা সুগন্ধ বেশি ছড়াবে তো, আবার উগ্র গন্ধ নয় তো বা কিছুক্ষণ পর বাজে গন্ধ সৃষ্টি হবে না তো-এমন প্রশ্ন কিন্তু মনে ঘুরপাক খায়। জেনে নিন দর করার উপায়-

বক্সটি ফেলবেন না : নতুন পারফিউম কেনা বা হাতে নেওয়ার পর বক্সটিকে ফেলে দেন। ভুলটি প্রায় সকলেই করে থাকেন। এরকম ভুল আর করবেন না। পরফিউম ব্যবহার করার পর আবার বক্সের মধ্যে ঢুকিয়ে রাখুন। এতে বেশিদিন স্থায়ী হবে সুগন্ধ। সূর্যের তাপ পারফিউমের স্থায়িত্ব কমায়।

ব্যবহারের আগে ঝাঁকাবেন না : অনেকেই পারফিউম ব্যবহার করার আগে বোতলটিকে ভালোভাবে ঝাঁকিয়ে নেন। ভাবেন যে, এতে আরো ভালো গন্ধ বের হবে ও সুগন্ধ স্থায়ী হবে। এটি ভুল ধারণা। এর ফলে পারফিউমের গুণাগুণ কমে যাবে।

পারফিউম লাগানো স্থানে ঘষবেন না : পারফিউম লাগানোর পর সেই জায়গাটি হাত দিয়ে অনেকে ঘষে থাকেন। এই কাজটি করা যাবে না। এর ফলে, পারফিউমের কার্যকারিতা কমে যায়। তাই, পারফিউমকে নিজের নিয়মেই শুকাতে দিন।

পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন : পারফিউমের সুগন্ধকে, দীর্ঘস্থায়ী করতে হলে শরীরের যে অংশে পারফিউম ব্যবহার করবেন সেই অংশে একটু পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিতে পারেন।

শরীরের কোথায় পারফিউম ব্যবহার করবেন : সুগন্ধি ব্যবহারের নির্দিষ্ট কিছু জায়গা আছে। শরীরের পালস পয়েন্টগুলো পারফিউম দেওয়ার আদর্শ জায়গা। কব্জি, কনুইয়ের ভেতরের অংশ, কলার বোন, হাঁটুর পেছনে, পায়ের গোড়ালি, নাভির কাছে, কানের পেছনে পারফিউম লাগালে ওই গন্ধটা স্থায়ী হয় বেশ কিছুটা সময়। এমনকি, চুলে পারফিউম লাগালে সেটা বেশ ভালো কাজে দেয়। সরাসরি স্প্রে না করে চিরুনিতে পারফিউম স্প্রে করে চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন।

(ঊষার আলো-আরএম)