UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘুম না আসলে ওষুধ ছাড়াই যেভাবে সেরে উঠবেন

usharalodesk
সেপ্টেম্বর ১৮, ২০২১ ৭:০৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সমস্যার নাম হল ঘুমের অসুখ। আক্রান্তের হিসেব শুনলে আঁতকে আসলে ওঠার কথা! শিশু থেকে বয়স্ক, সারাবিশ্বে শতকরা প্রায় ৪৫ শতাংশ মানুষ ঘুমের অসুখে আক্রান্ত। সারাদিন পরিশ্রমের পরেও রাতে ঘুম না আসার সমস্যা নতুন কিছু নয়। এপাশ ওপাশ করতে করতেই রাত শেষ হয়ে যায় অনেকের। কাজে ঘুমের ওষুধ খেতে হচ্ছে প্রায়ই। তবে জানেন কি, ঘুমাতে যাওয়ার আগে যদি মানেন সহজ কিছু নিয়ম, তবে তাতেই ঘুম হবে গাঢ়।

১. প্রতিদিনই নির্দিষ্ট এক সময়ে ঘুমাতে যাওয়ার চেষ্টা করুন। আর ফোন থেকে দূরে থাকুন। ঘুমের সবচেয়ে বেশি ব্যাঘাত ঘটায় বৈদ্যুতিক সরঞ্জাম।

২. আপনার পা ভিজে রেখে ঘুমতে যাবেন না। চিকিৎসকদের মতে, শরীরের তাপমাত্রার একাংশ নিয়ন্ত্রণ করে থাকে পা। ফলে পা ভেজা থাকলে শরীরের তাপমাত্রায় ভারসাম্য থাকে না।

৩. ঘুমাতে যাওয়ার না হলেও দু-ঘণ্টা আগে সারুন রাতের খাওয়া। আর ৪ ঘণ্টা আগেই নিয়ে নিন সেদিনের শেষ কফি বা চা। এই দুই নিয়মে অভ্যস্ত হতে পারলে ঘুম আসবে বেশ সহজেই।

৪. রাতে ঘুমাতে যাওয়ার আগে ল্যাপটপ বা মোবাইলে ওয়েব ছবি না দেখে, বরং কিছুক্ষণ বই পড়ুন। বই পড়লে মাথা শান্ত হয়, ফলে নিমেষেই ঘুম চলে আসে।

৫. ঘুমনোর আগে গোসল করুন। যদি ঠান্ডা লাগার অভ্যাস না থাকলে এটি করে দেখুন। এটি কাজে আসবে দারুণ। ঘুমের মানও আরও ভালো হবে ও শরীর থাকবে ঝরঝরে।

৬. তোষক এবং বিছানাও কিন্তু ঘুমে ব্যাঘাত ঘটানোর অন্যতম কারণ। খেয়াল রাখুন সেসবের গুণগত মান যাতে উন্নত হয়। আরামদায়ক তোষকে শরীরে রক্ত সঞ্চালন আরও ভালভাবে হয়। স্নায়ু ও পেশী আরাম পায় ও ঘুম আসে নিমেষে।

(ঊষার আলো-এফএসপি)