UsharAlo logo
বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রাম বন্দরে কনটেইনার জট

usharalodesk
জুলাই ১৭, ২০২২ ১১:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : ঈদের বন্ধের কারণে খালাসের গতি শ্লথ থাকায় চট্টগ্রাম বন্দরে আমদানি পণ্য ভর্তি কনটেইনারের জট সৃষ্টি হয়েছে। স্বাভাবিক অবস্থায় বন্দরে ৩৫ থেকে ৩৬ হাজার কনটেইনার থাকলেও বর্তমানে এই কনটেইনারের সংখ্যা প্রায় ৪৩ হাজার। তবে আজ (রোববার) থেকে কনটেইনার খালাসের গতি স্বাভাবিক হবে বলে বন্দর কর্তৃপক্ষ আশা প্রকাশ করেছেন।

বন্দর সূত্র জানায়, ঈদের আগে থেকে বন্ধের সময় পর্যন্ত বন্দরে আমদানি পণ্য নিয়ে জাহাজের আগমন স্বাভাবিক থাকলেও কনটেইনার খালাসের গতি ছিলো শ্লথ। বিশেষ করে ঈদের বন্ধের তিন দিন কনটেইনার খালাস প্রায় বন্ধ ছিলো। এর প্রেক্ষিতে বন্দর ইয়ার্ডে কনটেইনারের স্তুপ জমে যায়। প্রায় ৪৯ হাজার কনটেইনার ধারণ ক্ষমতার বন্দর ইয়ার্ডে স্বাভাবিক সময়ে ৩৫/৩৬ হাজার কনটেইনার থাকে।

কিন্তু শনিবার পর্যন্ত ইয়ার্ডে কনটেইনারের সংখ্যা প্রায় ৪৩ হাজার। তবে এতে কনটেইনার হ্যান্ডলিং-এ কোন সমস্যা হচ্ছে না বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক জানান, ঈদের বন্ধের কারণে খালাসের গতি শ্লথ থাকায় বন্দরে কন্টেইনারের সংখ্যা বেড়েছে। বর্তমানে ৪৩ হাজার কনটেইনার ইয়ার্ডে থাকলেও তা ধারণ ক্ষমতার নিচে রয়েছে। ঈদের ছুটি শেষ হওয়ায় আজ থেকে কনটেইনার খালাসের গতি স্বাভাবিক হবে। এতে জটও কেটে যাবে।

ঊষার আলো-এসএ