UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুল পাকা ও খুশকি দূর করতে সাহায্য করে আমের আঁটি

usharalodesk
সেপ্টেম্বর ২১, ২০২১ ৪:২২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বাজারে বিভিন্ন জাতের আম পাওয়া যায়। সুস্বাদু এ ফল পছন্দ করে না এমন মানুষ আসলেই বিরল। আর আম যে পুষ্টিতে ও স্বাদে ভরপুর সেটা সকলেই জানে। তবে আমের আঁটিও যে স্বাস্থ্যকর তা হয়ত অনেকেই জানেন না।

গবেষকরা বলছেন- পাকা আমের বীজ বা আঁটি শক্ত হয় বলে তা খাওয়া না গেলেও কাঁচা আমের বীজ কিন্তু খাওয়া যায়। আমের বীজ গুঁড়ো করে বা মন্ড করে খাওয়া যায়।

আমের বীজ যেসব কাজে আসে-

খাবারের স্বাদ বাড়াতে: এক গবেষণায় দেখা গেছে যে তরকারিতে আমের বীজ ব্যবহার করলে স্বতন্ত্র একটি স্বাদ পাওয়া যায়।

শিশুর দাঁতের মাড়ি মজবুত করতে: বিশ্বের অনেক দেশেই শিশুদের দাঁতের মাড়ি মজবুত করতে তাদেরকে আমের বীজ খাওয়ানো হয়ে থাকে। এক্ষেত্রে মায়েরা খাওয়ার পর আমের আঁটি কিংবা বীজটা শিশুর মুখে দেন। এটি চাবানোর পর মাড়ির ব্যথাও অনেকটাই কমে যায়।ডালের সাথে: ভারতের উত্তরাঞ্চলে ডালের সাথে কাঁচা আম মিশিয়ে রান্না করা হয়। এতে ডালের ভিন্ন একটি স্বাদ পাওয়া যায়। আর এই ডাল বেশ স্বাস্থ্যকর ও এটি সান স্ট্রোক থেকেও রক্ষা করে।

আমের বীজের উপকারিতা: বিশেষজ্ঞরা বলছেন আমের বীজের মন্ড তৈরি করে তা মাথায় মাখলে খুশকি দূর হয় এবং চুল পাকা বন্ধ হয়। আমের বীজ শুকিয়ে গুঁড়ো করে তার সাথে মধু মিশিয়ে খেলে ডায়রিয়া দূর হয়। বিশেজ্ঞরা আরো বলেন নিয়মিত অল্প পরিমাণে আমের বীজের গুঁড়ো খেলে হৃদরোগ এবং হাইপারটেনশনের ঝুঁকি কমে।

(ঊষার আলো-এফএসপি)