UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জবা ফুলের জাদুতেই চুল হবে কালো: জেনে নিন পদ্ধতি

usharalodesk
মে ৩০, ২০২১ ৮:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্কঃ চুল পেকে যাওয়া যে কেবল বয়সের কারণেই হয়, এমনটা নয়। বরং হজমের গোলমাল, চুলের অযত্ন, মানসিক চাপ ইত্যাদি কারণে চুলে পাক ধরতে পারে। কারও কারও ক্ষেত্রে আবার বংশগত কারণেও চুল পেকে যাওয়ার সমস্যা দেখা দেয়।তবে চুল পাকলেই আমরা তা কালো করতে বাজারচলতি নানা হেয়ার ডাই ব্যবহার করি কিংবা হেনা করে চুলের রঙ ফেরাতে চেষ্টা করি। কিন্তু বাজারচলতি নানা হেয়ার ডাইতে অ্যামোনিয়া মেশানো থাকে, যা চুলের ভীষণ ক্ষতি করে। অনেকে আবার হরমোন থেরাপির সাহায্যে চুলের পিগমেন্টেশন বাড়িয়ে রঙ ফিরিয়ে আনার চেষ্টা করেন। যা ক্ষতিকর।তবে ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে সহজেই আপনি চুলের রঙ কালো করতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক সেসব ঘরোয়া কৌশলগুলো-
জবা ফুলের কুঁড়ি
কয়েকটা জবা ফুল ও তার পাতা মিক্সারে পিষে তার সঙ্গে দুই চামচ নারকেল তেল ও একটু পানি যোগ করে একটি মিশ্রণ বানান। এটি গোসলের আগে আধা ঘণ্টা মাথায় মেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত চারদিন এই পদ্ধতি অবলম্বন করুন।
কালো চা
চায়ের লিকার চুলের প্রাকৃতিক কন্ডিশনার। এক কাপ পানিতে চা ফেলে তা ফুটিয়ে ঠাণ্ডা করে ছেঁকে নিন। এই লিকার চা চুলে ঢেলে কয়েক মিনিট রেখে দিন। এরপর কোনো ক্ষারবিহীন নরম শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে ধুয়ে নিন চুল। কয়েক মাস এমন করতে থাকলে ধীরে ধীরে রঙ ফিরে পাবে চুল।
নারকেল তেল-লেবুর রস
তিন টেবিল চামচ নারকেল তেলে দুই চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলের কালো রঙের জন্য খুবই উপকারী। এই মিশ্রণ মাথার ত্বকে আর চুলে ভালোভাবে মাসাজ করুন। তারপর শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন।

 

(ঊষার আলোঃ এস এস)