UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন ক্যান্সার প্রতিরোধে করণীয়

usharalodesk
সেপ্টেম্বর ১৫, ২০২১ ৬:০০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ক্যান্সার কারো রাতারাতি হয় না। দীর্ঘদিনের অনিয়ম ও অনিয়ন্ত্রিত জীবনধারার ফলেই ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়তে থাকে। কিন্তু আপনি চাইলেই এ ঝুঁকি কমাতে পারেন। আপনার খাদ্য তালিকায় শুধু যোগ করতে হবে কিছু খাবার।

অ্যালকোহল পরিহার করুন : অতিরিক্ত অ্যালকোহল মুখ, গলা, খাদ্যনালী ও স্বরযন্ত্রের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। কাজে অ্যালকোহল পুরোপুরি পরিহার করতে হবে।

রসুন  : এ তীব্র কটু ঔষধি অ্যালাইল সালফার যৌগ যা ক্যান্সারের বিরুদ্ধে ইমিউন সিস্টেম তৈরি করে থাকে। একটি গবেষণায় দেখা গিয়েছে রসুন কোলন ক্যান্সারের ঝুঁকি ৫০ শতাংশ কমাতে সাহায্য করে। এছাড়াও রসুন হার্টের জন্যও খুবই উপকারী।

চিনিযুক্ত পানীয় বাদ দিন : চিনিযুক্ত পানীয় স্থূলতা ও ডায়াবেটিস হওয়ার মূল কারণ। জনস্বাস্থ্য মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের স্কুল থেকে গবেষণা করে দেখা যায়, চিনিযুক্ত পানীয় পানে ক্যান্সারের ঝুঁকি প্রায় ৮৭ শতাংশ পর্যন্ত বাড়ে। ফলে চিনিযুক্ত পানীয় যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে।

বসে থাকার অভ্যাস কমাতে হবে : একটি সমীক্ষায় দেখা যায়, যারা দিনের বেশির ভাগ সময় বসে কাটায় তাদের ক্যান্সারের ঝুঁকি প্রায় ২৪ শতাংশ বেশি থাকে। তাই একটানা বসে না থেকে ঘন্টায় অন্তত কয়েক মিনিটের জন্য হলেও চারপাশে পায়চারি করাতে হবে।

নিয়মিত বাদাম খান : বাদামে আছে প্রচুর পরিমাণে ক্যালোরি। প্রতিনিয়ত যারা বাদাম খান তাদের ক্যান্সারের ঝুঁকি এমনিতেই কমে যায়। কারণ বাদাম শ্বসনতন্ত্র ও স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে ক্যান্সারের উপর ব্যাপক প্রভাব বিস্তার করতে পারে। যেহেতু নানা কারণে ক্যান্সার হতে পারে, ফলে বাদাম শুধু সামান্য কিছু কারণের ঝুঁকি কমাতে পারে।

(ঊষার আলো-এফএসপি)