UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তালার খলিলনগরে কর্মসৃজন প্রকল্পের শ্রমিক কাজ করছে ভোটারের পান বরজে

usharalodesk
জুন ১২, ২০২১ ৯:৪৫ অপরাহ্ণ
Link Copied!

তালা প্রতিনিধি : উপজেলার খলিলনগর ইউনিয়নের ৬নং ওয়ার্ড ইউপি সদস্য প্রকাশ দালাল’র বিরুদ্ধে সরকারি কর্মসৃজন প্রকল্পের শ্রকিদের দিয়ে কৃষি জমি ও বাড়িতে কাজ করানো অভিযোগ উঠেছে। ইউপি সদস্য অবৈধভাবে দফায়-দফায় অনিয়ম করার বিষয়ে এলাকার মানুষ বারবার সংশ্লিষ্ট প্রশাসনকে অবহিত করেন। তারপরও বহাল তবিয়তে কর্মসৃজন শ্রমিকদের ব্যক্তি কাজে ব্যবহার করছেন।
শনিবার (১২ জুন) সকাল থেকে কর্মসৃজন প্রকল্পের শ্রমিকদের দিয়ে জনসেবামূলক কাজ না করিয়ে ঘোষনগর গ্রামের শেখর দেবনাথের পান বরজে কাজ করানো হচ্ছিল। বিষয়টি জানতে পেরে এলাকার মানুষ তৎক্ষনাত উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করেন। এছাড়া ঘটনার অভিযোগ পেয়ে সরজমিন গেলে দেখা যায়, কদমতলা এলাকার শহিদুল সরদারের ছেলে মফিজুল সরদার তার পিতার পরিবর্তে শ্রমিক হিসেবে এবং ঘোষনগর গ্রামের মৃত মফিজ উদ্দীনের ছেলে আলী মুনসুর গাজী স্থানীয় শেখর দেবনাথের পান বরজে মাটি কাটার কাজ করছে। এসময় জানতে চাইলে মফিজুল ও আলী মুনসুর নিজেদের সরকারী কর্মসৃজন প্রকল্পের শ্রমিক জানিয়ে বলেন, স্থানীয় মেম্বর প্রকাশ দালাল এবং কর্মসৃজন কাজের সরদার রফিকুল ইসলামের নির্দেশে তারা অবৈধ ভাবে শেখর দেবনাথের পান বরজে মাটি কাটার কাজ করছে। এছাড়া এদিন আরও দু’জন শ্রমিক কদমতলা মোড় এলাকায় আর একজনের বাড়িতে কাজ করছে বলে তারা জানান। এভাবে এরআগেও এই শ্রমিকরা ইউপি সদস্য প্রকাশ দালালের নির্দেশে মকিম সানার বাড়িতে সহ কয়েকজনের বাড়ির কাজ করেছিল বলে স্বীকার করেন।
এব্যপারে পান বরজ মালিক শেখর দেবনাথ জানান, মেম্বরকে আমার অসুবিধার কথা বলেছিলাম। তাই আজ ২ জন শ্রমিক পাঠিয়ে আমার পরজের মাটি সমান করে দিচ্ছে।
স্থানীয় কবিতা দেবনাথ ক্ষোভ প্রকাশ করে বলেন, ঘাঁসে ভর্তি এবং সংস্কারের অভাবে এলাকার অনেক রাস্তা দিয়ে যাতায়াত করা যায়না। তাছাড়া ঘোষনগর কদমতলা মোড় এলাকার কালভার্ট এর দু’পাশের মাটি সরে যাওয়ায় বাই সাইকেল, মটরসাইকেল ও ভ্যান নিয়ে যাতায়াত করা দায়। অথচ মেম্বর সেগুলো ঠিক না করিয়ে ভোট নেবার জন্য মানুষের বাড়িতে কর্মসৃজন প্রকল্পের শ্রমিক পাঠিয়ে কাজ করিয়ে দিচ্ছে।
স্থানীয় আব্দুস সালাম বলেন, মেম্বর প্রকাশ দালাল এবং কর্মসৃজন কাজের সরদার রফিকুল ইসলাম সীমাহীন অনিয়ম করছে। প্রতিনিয়ত তারা কর্মসৃজন প্রকল্পের শ্রমিকদের দিয়ে জনসেবামূলক কাজ না করিয়ে ভোটের কর্মী ও সমর্থকদের বাড়ির কাজ করিয়ে দিচ্ছে। এব্যপারে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য তিনি উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপ কামনা করেন।
এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. তারিফ-উল-হাসান বলেন, অভিযোগ পেয়ে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহনের জন্য প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে বলা হয়েছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ওবায়দুল ইসলাম জানান, ইউপি সদস্য প্রকাশ দালাল এর বিরুদ্ধে আগেও এরুপ অভিযোগ ওঠে। আজকের ঘটনায় তদন্ত করে ব্যবস্থা গ্রহনের জন্য কর্মসৃজন প্রকল্পের তদারকি ইঞ্জিনিয়ার চিরঞ্জিতকে বলা হয়েছে। জানতে চাাইলে ইঞ্জিনিয়ার চিরঞ্জিত বলেন, ওই ইউপি সদস্য’র বিরুদ্ধে বারবার একই অভিযোগ আসছে। তিনি বলেন, কর্মসৃজন প্রকল্পের শ্রমিকদের দিয়ে ব্যক্তিগত কাজ করানো অপরাধ। ওই ইউপি সদস্য’র বিরুদ্ধে তদন্ত পূর্বক যথাযথ ব্যবস্থা নেয়া হবে।
এব্যপারে ইউপি সদস্য প্রকাশ দালাল বলেন, পান বরজ মালিক শেখর দেবনাথ আমার কাছে সহযোগীতা চেয়েছিল। তবে, কর্মসূচীর শ্রমিকদের আমি শেখর দেবনাথের পান বরজে পাঠায়নি। তাদের শ্রমিক সরদার রফিক পাঠাতে পারে।
(ঊষার আলো-এমএনএস)