UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তালায় বাল্য বিয়ের উপর নিষেধাজ্ঞা, বরের কারাদন্ড

usharalodesk
জুলাই ২৯, ২০২১ ২:০৯ অপরাহ্ণ
Link Copied!

তালা প্রতিনিধি : কিশোরী মেয়েকে বিয়ে করার অপরাদে তালায় বরের কারাদন্ডাদেশ হয়েছে। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস.এম. তারেক সুলতান’র নেতৃত্বে ভ্রাম্যমান অভিযান অভিযান চালিয়ে বর রুবেল হোসেন (২৪)কে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩মাসের কারাদন্ড দেন।

তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার বলেন, উপজেলার নগরঘাটা ইউনিয়নের গাবতলা গ্রামের রজব আলী বাজনদার’র ছেলে রুবেল হোসেন ৪দিন আগে মনিরাপুর উপজেলার চালোহাটি ইউনিয়নের গোপীকান্তপুর গ্রামের জলিল বিশ্বাসের কন্যা রিংকী খাতুন (১৫)কে বিয়ে করেন।

বিষয়টি জানতে পেরে রুবলে হোসেনকে নোটিশ পাঠানো হয়। এরপর থেকে রুবেল তার কিশোরী নববধুকে নিয়ে পালিয়ে বেড়াচ্ছিল। বুধবার (২৮ জুলাই) সন্ধ্যায় টানা বৃষ্টির সুযোগে রুবেল তার স্ত্রীকে নিয়ে নিজ বাড়িতে ফেরার খবর পেয়ে বিষয়টি উপজেলা প্রশাসনকে অবহিত করা হয়।

রাত ১০টার দিকে প্রবল বৃষ্টি এবং কাদামাটির রাস্তা উপেক্ষা করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস. এম. তারেক সুলতান’র নেতৃত্বে ভ্রাম্যমান আদালত রুবেল’র বাড়িতে অভিযান পরিচালনা করেন। ভ্রাম্যমান আদালত বাল্য বিবাহ নিরোধ আইনে বর রুবেলকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদন্ড প্রদান করেন।

এছাড়া, কিশোরী বধুকে তার পিতার কাছে ফেরৎ পাঠানোর জন্য ওই রাতে তাকে স্থানীয় ইউপি সদস্য’র জিম্মায় দেয়া হয়। একই সাথে এই বিয়ের উপর ২০২৪ সাল পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করা হয়। এদিকে, বর রুবেল হোসেন জরিমানার টাকা পরিশোধ করে কারাদন্ড থেকে রক্ষা পান বলে জানাগেছে। ভ্রাম্যমান আদালতের অভিযানে অন্যান্যের মধ্যে উপজেলা মহিলা বিষয়ক অফিসার নাজমুন নাহার ও জেলা বাল্যবিবাহ প্রতিরোধে কমিটির সদস্য সাকিবুর রহমান উপস্থিত ছিলেন।

(ঊষার আলো-আরএম)