UsharAlo logo
সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ত্বকের যত্নে ভিটামিন ‘সি’

usharalodesk
সেপ্টেম্বর ২, ২০২১ ৫:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ভিটামিন ‘সি’ ত্বককে সুস্থ ও উজ্জ্বল রাখার জন্য অপরিহার্য উপাদানের মধ্যে একটি। এটি শরীরের জন্য সেরা অ্যান্টিঅক্সিডেন্ট ও ত্বকের যত্নেও সহায়ক হিসেবে কার্যকর।

এটি ত্বক উজ্জ্বল ও লাবণ্যময় করে তোলে। ভিটামিন ‘সি’ বেশিরভাগ ফল ও সবজিতে পাওয়া যায়।

ত্বককে মসৃণ করে: ভিটামিন ‘সি’ ব্রণ-প্রবণ, চর্বিযুক্ত ত্বক থেকে অতিরিক্ত সিবাম দূর করে, ত্বককে মসৃণ ও শক্ত করে। এটি ব্রণ সম্পর্কিত প্রদাহ কমিয়ে ত্বকের গঠন ও স্বাস্থ্যের উন্নতি করে থাকে।

অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে সুরক্ষা দেয়: দূষণ, ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি ও অন্যান্য ক্ষতি রোধ করতে ত্বকের কোষের জন্য ভিটামিন ‘সি’ প্রয়োজন। ভিটামিন ‘সি’তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি র‌্যাডিকেলের সাথে লড়াই করে আমাদের ত্বককে সুরক্ষিত রাখে।

কোলাজেন উৎপাদন বাড়ায়: কোলাজেন ত্বকের অন্যতম সাধারণ একটি প্রোটিন। যা সময়ের সাথে সাথে হ্রাস পায়। কোলাজেন উৎপাদন সরাসরি ত্বকের স্যাগিংয়ের সাথে সম্পর্কিত। ভিটামিন ‘সি’ ত্বকের কোলাজেন স্তরকে পুনরুজ্জীবিত করে ও ত্বকের কোষকে শক্তিশালী করে। এ ছাড়া ভিটামিন ‘সি’-তে থাকা অ্যাসকরবিক অ্যাসিড ত্বকের ক্ষতিও কমায়।

ত্বকের আদ্রতা বজায় রাখতে সহায়ক: ভিটামিন ‘সি’তে থাকা ম্যাগনেসিয়াম অ্যাসকরবাইল ফসফেট ত্বকে হাইড্রেটিং প্রভাব ফেলে। এটি এপিডার্মাল পানির ক্ষয় রোধ করে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায়তা করে।

(ঊষার আলো-এফএসপি)