UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশকে রক্ষা করতে সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে :শেখ হাসিনা

usharalodesk
জুন ৫, ২০২১ ৭:২২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সবাইকে একটি করে ফলজ, বনজ ও ভেষজ গাছ লাগাতে হবে। ‘জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে হলে আমাদের সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে।’ শনিবার (৫ জুন) গণভবনে ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান-২০২১’ উদ্বোধনকালে তিনি সবার প্রতি এ আহ্বান জানিয়েছেন। তিনি গণভবন চত্বরে ডুমুর এবং সোনালু গাছ রোপণের মাধ্যমে এ অভিযানের উদ্বোধন করেন।

বৃক্ষরোপনের ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আজ বিশ্ব পরিবেশ দিবস। আমি বৃক্ষ রোপণ করলাম। আমি সব দেশবাসীকে আহ্বান জানাবো, যে যেখানে যতটুকু জায়গা পান সেখানে গাছ লাগান। ৩টি করে গাছ লাগাতে পারলে সব থেকে ভালো হয়। যদি সেটা না হয় তাহলে অন্তত ১টি করে গাছ লাগাবেন। আমরা চাই, ১টি ফলজ, ১টি বনজ, ১টি ভেষজ এই ধরনের গাছ লাগাবেন। পরিবেশ রক্ষায় ও নিজের আর্থিক সচ্ছলতার জন্য সবচেয়ে বেশি উপযোগী হচ্ছে ব্যাপকভাবে বৃক্ষরোপণ করা।

তিনি আরও বলেন, ‘আপনারা সবাই গাছ লাগাবেন। গাছের যত্ন করবেন। শুধু গাছ লাগালে হবে না। গাছ যাতে টিকে থাকে সেজন্য যত্ন নিতে হবে। গাছ কাঠ দেবে, ফল দেবে,  ওষুধ দেবে। এতে করে সবাই নানাভাবে উপকৃত হবেন।’ ‘আমাদের পরিবেশ রক্ষা করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদেরকে দিয়ে গেছেন স্বাধীনতা। তাই এ দেশকে আমরা সোনার বাংলা হিসেবে গড়তে চাই। আসুন আমরা সবাই মিলে ব্যাপকভাবে এ দেশে বৃক্ষরোপণ করি। আমাদের সোনার বাংলাকে আরও সোনার সবুজ বাংলা করি। সরকারের পদক্ষেপে দেশে প্রায় ২২ ভাগ বনায়ন সৃষ্টি হয়েছে।

(ঊষার আলো-আরএম)