UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

দৌলতপুরে নোংরা পরিবেশে চানাচুর উৎপাদন : কারখানায় অভিযান

usharalo
মার্চ ২, ২০২১ ১০:২১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : গত সোমবার দুপুর সাড়ে ১২ টার দিকে নগরীর দৌলতপুর থানধীন পাবলার বেশ কয়েকটি প্রতিষ্ঠানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক শাহিন শিকদারের নেতৃত্বে অভিযান চালানো হয়। অভিযানে, পাবলার সোহেল ফুড প্রোডাক্টসের মালিক মিজানুর রহমানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর (৪৩) ধারায় পনের হাজার টাকা জরিমানা করে।
সূত্র জানা যায়, সোহেল ফুড প্রোডাক্টস নামীয় চানাচুরের কারখানাটি দীর্ঘ ৭ হতে ৮ বছর সরকারি কোন দপ্তরের অনুমোদন ছাড়াই অস্বাস্থ্যকর পরিবেশে, বাসী তেল, নষ্ট রসুন, বিভিন্ন মানহীন মসলা দিয়ে চানাচুর তৈরি ও ব্যবসা পরিচালনা করে আসছিল। অভিযানে কারখানার ভিতরে থাকা ৫০ লিটারের অধিক বাসি পঁচা তৈল, চানাচুর তৈরির কাঁচামাল ছোলা, বুট, বাদাম ২০০ হতে ২৫০বস্তা, ৭ হতে ৮ ড্রাম নষ্ট রসুন ভাজা, ১০ হতে ১২ বস্তা মানহীন মসলা জব্দ করা হয় এবং কারখানাটি অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল খাদ্য উৎপাদন ও বাজারজাতকরণ বন্ধের নির্দেশ দেওয়া হয়। একই সাথে পরবর্তীতে এই ধরণের অপরাধ করলে আরো কঠোর শাস্তি প্রদানের সর্তক করা হয়। জব্দকৃত মালামালগুলো স্থানীয় লোকজনের সাহায্যে ধ্বংস করা হয়।
উল্লেখ্য, পাবলা-দেয়ানার অধিকাংশ চানাচুর ফ্যাক্টরী আবাসিক এলাকায় ও পরিবেশ অধিদপ্তরের অনুমোদনহীনভাবে চলছে। দেয়ানা উত্তরপাড়া ক্লাব চত্ত্বর মোড়স্থ জায়গা ভাড়া নিয়ে উজ্বল নামের এক চানাচুর ব্যবসায়ী পরিবেশ অধিদপ্তরের অনুমোদনহীন ভাবে দীর্ঘদিন রমরমা ব্যবসা করে যাচ্ছে। তার অবৈধভাবে গড়ে ওঠা এ প্রতিষ্ঠানের কারণে আবাসিক এলাকার বাসিন্দাদের একাধিক অভিযোগ রয়েছে।
এ বিষয়ে পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, সিটির মধ্যে আগে যে লাইসেন্স দেওয়া হয়েছে, তাই আছে। তবে নতুন করে সিটির মধ্যে কোন লাইসেন্স প্রদান করা হবে না। পরিবেশ অধিদপ্তরকে অবমাননা করে যদি কোন প্রতিষ্ঠান গড়ে ওঠে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।