UsharAlo logo
বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন কৌশলে ভিন্ন ৫ নামে দেশে আসছে ভারতীয় ফেন্সিডিল  

usharalodesk
অক্টোবর ২৮, ২০২১ ১:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : নতুন কৌশলে ভিন্ন ৫ নামে দেশে প্রবেশ করছে ভারতীয় ফেনসিডিল। কোরেক্স, এস্কাফ, এমকে ডিল (কোডিন ফসফেট) ও কোডোকফ নামে সিরাপ প্রস্তুত করে বাংলাদেশে পাচার হচ্ছে। তাই ভারতকে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করেছে বাংলাদেশ।

বুধবার (২৭ অক্টোবর) বাংলাদেশে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর এবং ভারতের নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর মহাপরিচালক পর্যায়ে দ্বিপাক্ষিক সভায় বাংলাদেশের পক্ষ থেকে এ বিষয়টি জানানো হয়েছে।

ফেনসিডিলের ব্যাপক চাহিদা বাড়ায় এ ‘সুযোগ’কে কাজে লাগিয়ে ভারতের সীমান্ত এলাকায় গড়ে ‍উঠেছে অবৈধ ল্যাব এবং কারখানা। নাম বদল করে অন্য পরিচয়ে দেশে ঢুকছে এই ফেন্সিডিল।

জানা গেছে, ‘বিভিন্ন তথ্য প্রমাণসহ ভারতকে এবারের সম্মেলনে মাদকের অনেক বিষয়ে নিশ্চিত করা হয়। ভারত থেকে প্রতিনিয়ত ফেনসিডিল আসছে দেশে। কোরেক্স, এস্কাফ, এমকে ডিল (কোডিন ফসফেট) ও কোডোকফ নামে ফেনসিডিলগুলো আসছে। প্লাস্টিক ও কাচের বোতলে এসব মাদক পাচার হচ্ছে।’

দেশের পূর্ব-পশ্চিম এবং উত্তর সীমান্ত এলাকা দিয়ে এই ফেনসিডিল পাচার করা হচ্ছে। বোতল ছাড়াও পলিথিন, ড্রামে করেও ফেন্সিডিল আনা হচ্ছে দেশে। এই মাদক দেশে এনে বোতলজাত করে একটি চক্র যুব সমাজকে ধ্বংস করার প্রচেষ্টা চালাচ্ছে। মাদক তৈরীর এসব অবৈধ কারখানা ধ্বংসের জন্য বাংলাদেশের পক্ষ থেকে ভারতকে অনুরোধ করা হয়।

 

(ঊষার আলো-আরএম)