UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

পরলোকে শিক্ষাবিদ প্রফেসর অসিতবরণ ঘোষ

koushikkln
নভেম্বর ১৩, ২০২২ ৬:১৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : প্রফেসর অসিত বরণ ঘোষ (৮৬) ১৩ নভেম্বর ভোরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইহকাল ত্যাগ করেছেন । এর আগে গত ১১ নভেম্বর শুক্রবার গুরুতর অসুস্হ অবস্থায় তাকে নগরীর সিটি মেডিকেল কলেজ হাসপাতালে ভতি করা হয়। নিমোনিয়ায় আক্রান্ত হয়ে তাঁর স্বাস্থ্যের অবনতি ঘটলে প্রথমে আইসিইউতে পরে আরো অবনতি হলে দুপুরে তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয় ।

বরেন্য শিক্ষাবিদ প্রফেসর অসিতবরণ ঘোষ মৃত্যূকালে স্ত্রী ভারতী ঘোষ, দুই সন্তান মেয়ে অনিন্দিতা ঘোষ গোপা ও পূত্র অরুনাশীষ ঘোষ হিন্দোলকে রেখে গেছেন ।

খুলনার শিক্ষা সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের পন্ডিত খ্যাত প্রফেসর অসিতবরণ ঘোষের জন্ম ১৯৩৬ সালে যশোর শহরে । ১৯৫৩ সালে যশোরের সম্মিলনী ইনিষ্টিটিউট থেকে ম্যাট্রিকুলেশন, খুলনার ব্রজলাল বিশ্ববিদ্যালয় থেকে আইএসসি, কারমাইকেল কলেজ থেকে স্নাতক ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন । দেশের বিভিন্ন কলেজে শিক্ষকতার পর সর্বশেষ সাতক্ষীরা সরকারী কলেজ থেকে ১৯৯৩ সালে অবসর গ্রহণ করেন ।
শিক্ষকতা জীবনে তিনি ছাত্রদের সাংস্কৃতিক চেতনা ও মানবিক মূল্যবোধ বিকাশে নিরলসভাবে কাজ করেছেন । শিশু শিক্ষা বিকাশে নানাবিধ কর্মযজ্ঞের আয়োজন ও উদযাপন করেছেন। তিনি গবেষনাধর্মী বেশকিছু বইয়ের রচয়িতা ও কয়েকটি বিদেশী স্বনামধন্য লেখকের পুস্তকের বংলা ভাষায় অনুবাদ করেন, যা দেশে বিদেশে প্রশংসিত হয়েছে।

রবিবার সকালে তাঁর মরদেহ প্রথমে আহসান আহম্মদ রোডস্হ শ্রী অরবিন্দ সোসাইটি (অরতির্থ বিদ্যাপীঠ ) তে শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়। তারপরে রূপসা মহাশ্বশানে সৎকার করা হয়।

বিশিষ্ট শিক্ষাবিদ, কথাসাহিত্যিক প্রফেসর অসিত বরণ ঘোষ এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। এক বিবৃতিতে তিনি বলেন, প্রফেসর অসিত বরণ ঘোষ খুলনায় শিক্ষা-সংস্কৃতি চর্চায় উল্লেখযোগ্য অবদান রাখেন। তিনি একজন সুবক্তাও ছিলেন। উপাচার্য তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। অনুরূপভাবে শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার অধ্যক্ষ অমিত রায় চৌধুরী ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস।