UsharAlo logo
বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাইকগাছায় দুই দিনব্যাপী প্রশিক্ষক প্রশিক্ষণ

koushikkln
ডিসেম্বর ৫, ২০২১ ১০:১৭ অপরাহ্ণ
Link Copied!

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : পাইকগাছায় উপকূলীয় জনগোষ্ঠীর, বিশেষত নারীদের, জলবায়ু পরিবর্তনজনিত লবণাক্ততা মোকাবেলায় অভিযোজন সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় দুই দিন ব্যাপি প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ও শনিবার উপজেলা পরিষদ মিলনায়তনে জেন্ডার রেসপনসিভ কোস্টাল এ্যাডাপটেশন বা জিসিএ প্রকল্পের জীবিকার উপর এ প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উপকূলীয় জনগোষ্ঠীর, বিশেষত নারীদের জলবায়ু পরিবর্তনজনিত লবণাক্ততা মোকাবেলায় অভিযোজন সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পটি বাংলাদেশ সরকার ও গ্রীণ ক্লাইমেট ফান্ড (জিসিএফ) এর যৌথ অর্থায়নে এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এর সহায়তায় খুলনা ও সাতক্ষীরা জেলার ৫টি উপজেলায় প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম এর সভাপতিত্বে প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জিসিএ প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক ও যুগ্ম-সচিব মোঃ ইকবাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনার উপ-পরিচালক মোঃ হাফিজুর রহমান। উপস্থিত ছিলেন, কৃষি প্রশিক্ষণ ইন্সিটিউট খুলনার অধ্যক্ষ এসএম ফেরদৌস, কৃষি বিপনন বিভাগ খুলনার সিনিয়র কৃষি বিপনন অফিসার আব্দুস সালাম তরফদার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মনিরুজ্জামান, কৃষি ও মৎস্য দপ্তরের উপজেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, ইউএনডিপির জিসিএ প্রকল্পের কর্মকর্তাবৃন্দ এবং প্রকল্প বাস্তবায়নের সঙ্গে সম্পৃক্ত বেসরকারী সংস্থা দুস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে)’র প্রতিনিধিবৃন্দ।

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলের বিপদাপন্ন জনগোষ্ঠীর জলবায়ু সহনশীল জীবিকা এবং পানীয় জলের সমস্যা সমাধানের জন্য জিসিএ প্রকল্প কর্তৃক আয়োজিত জীবিকা প্রশিক্ষক প্রশিক্ষন একটি উল্লেখযোগ্য মাইলফলক হবে বলে উপস্থিত সকলেই মত প্রকাশ করেন এবং প্রকল্পটির সফল বাস্তবায়নে সকলে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।