UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্যারাগুয়েকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলেন আর্জেন্টিনা

usharalodesk
জুন ২২, ২০২১ ১১:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো স্পোর্টস ডেস্ক : ২০১৫ সালের কোপা আমেরিকায় প্যারাগুয়েকে গোলের মালা পরিয়েছিল আর্জেন্টিনা। জয়ের ব্যবধানটা ছিল ৬-১। এর পর প্যারাগুয়ের বিপক্ষে তারা জিততেই ভুলে গিয়েছিল! জয় ছিল না ৪ ম্যাচে। তাই কোচ স্ক্যালোনিও প্যারাগুয়েকে বলছিলেন, শক্ত প্রতিপক্ষ। কিন্তু জয়ের ধারায় ফেরা আলবিসেলেস্তেদের সামনে এবার আর হুমকি হয়ে দাঁড়াতে পারেনি প্যারাগুয়ে। আর্জেন্টিনা জিতেছে ১-০ গোলে। তাতে কোপার কোয়ার্টার ফাইনালও নিশ্চিত হয়ে গেছে আর্জেন্টিনার।
পরিবর্তনের পরেও শুরু থেকে ভীষণ আত্মবিশ্বাসী দেখা গেছে মেসিদের। খেলার ধারায় ৮ মিনিটে সবচেয়ে সুবর্ণ সুযোগটি মিস করে আগুয়েরো। প্যারাগুয়ের খেলোয়াড়দের ভুলে বক্সের ভেতরে বল পেয়ে গিয়েছিলেন আগুয়েরো। গোলকিপারকে একা পেয়েও তিনি বল মেরে দেন পোস্টের ওপরে!
তবে ১০ মিনিটে কোনও ভুল করেননি আলেহান্দ্রো গোমেজ। শুরুতে মিডফিল্ড থেকে বল নিয়ে ক্ষীপ্র গতিতে দৌড় শুরু করেন মেসি। ডানপ্রান্তে তিনি পাস দেন দি মারিয়াকে। প্যারাগুয়ে খেলোয়াড়কে কাটিয়ে পেনাল্টি এরিয়ায় দেওয়া তার থ্রু বল ধরেই জাল কাঁপান গোমেজ। ১৮ মিনিটে ক্লোজ রেঞ্জ থেকে ফ্রি কিক নিলেও লক্ষ্য বরাবার রাখতে পারেননি মেসি।
আক্রমণে গিয়েছিল প্যারাগুয়েও। ২৬ মিনিটে সুযোগ তৈরি করেও এসপিনোলা শট নেন লক্ষ্যের অনেক বাইরে। ৪৫+১ মিনিটে প্যারাগুয়ের আত্মঘাতী গোলে ব্যবধান ২-০ হয়ে গিয়েছিল আর্জেন্টিনার। কিন্তু প্রারম্ভিক শটের সময়ে দি মারিয়া অফসাইড পজিশনে থাকায় ভিডিও রিভিউতে বাতিল করা হয় সেই গোলটি!
দ্বিতীয়ার্ধের শেষ দিকে প্যারাগুয়ে আক্রমণে ব্যতিব্যস্ত করে তুলেছিল মেসিদের। কিন্তু কাজের কাজ কিছু হয়নি। বাম প্রান্তে আলমিরোন ত্রাস ছড়ালেও আর্জেন্টাইন ডিফেন্সের দৃঢ়তায় সফল হতে পারেননি। যোগ হওয়া সময়ে ফ্রি কিক থেকে মেসি শট নিলেও সেটি রুখে দেন প্যারাগুয়ে গোলরক্ষক।
অপর দিকে হতাশার বৃত্ত থেকে বের হতে পারেনি উরুগুয়ে। আর্জেন্টিনার কাছে হারের পর চিলির সঙ্গে ১-১ গোলে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করেছে সুয়ারেজরা।
ড্র দিয়ে শুরু করা আর্জেন্টিনা ৩ ম্যাচ পর অর্জন করেছে ৭ পয়েন্ট। জয় তাদের ২ টি। সমান ম্যাচে চিলির সংগ্রহ ৫। ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে প্যারাগুয়ে অবস্থান করছে তিননে। এর পরেই উরুগুয়ের স্থান। যাদের সংগ্রহ ২ ম্যাচে মাত্র ১ পয়েন্ট।

(ঊষার আলো- এম.এইচ)