UsharAlo logo
বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাণী হত্যার ঊৎসব, ১৪০০ ডলফিন হত্যার রেকর্ড ফ্যারো দ্বীপপুঞ্জে

usharalodesk
সেপ্টেম্বর ১৫, ২০২১ ৭:০৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : উত্তর আটলান্তিক মহাসাগরের এক দ্বীপপুঞ্জ ফ্যারো। ডেনমার্কের অধীন স্বশাসিত এই অঞ্চলে রোববার (১২ সেপ্টেম্বর) প্রায় ১ হাজার চারশোর বেশি ডলফিন হত্যা করা হয়েছে।

গ্রিন্ডাড্র্যাপ নামে যে শিকার উৎসবে ডলফিনগুলোকে হত্যা করা হয়েছে, সেই উৎসব প্রায় চারশো বছর ধরে চলে আসছে।

তবে রোববার এত বেশি ডলফিন মারা হয়েছে যে, পরিবেশ বিজ্ঞানী, সমুদ্র এবং তার জীবনচক্র নিয়ে কাজ করা বিশেষজ্ঞরা নির্বিচারে প্রাণীহত্যার নিন্দা করেন। তারা অবিলম্বে এ প্রথা বন্ধের দাবি তুলেন। এমনকি একসময় শিকার উৎসবে যুক্ত ছিল, এরকম একটি সংস্থার সাবেক চেয়ারম্যান জানিয়েছেন যে, এ বছর এত বেশি প্রাণীহত্যা করা হয় যে তিনি নিজেকে এ উৎসব থেকে সরিয়ে নিয়েছেন।

পরিবেশ বিষয়ক সংস্থা সি শেফার্ড সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটা দীর্ঘ ভিডিও পোস্ট করে জানায়, শিকার উৎসবে ১ হাজার ৪২৮টি ডলফিন মারা হয়েছে। এর আগে কখনো এত বেশি ডলফিন হত্যা করা হয়নি।

সুইজারল্যান্ডভিত্তিক সংস্থা ওশন কেয়ার বলে, শিকার উৎসবের নামে যেভাবে প্রাণী হত্যা করা হয়েছে তা কোনোভাবে মানা যায় না। সকল প্রকার সীমারেখা তারা পার করে গেছে।

এক জার্মান সংবাদমাধ্যম একটি প্রতিবেদনে জানায়, ফ্যারো দ্বীপপুঞ্জের মানুষ প্রতিবছর ১ হাজারের মতো সামুদ্রিক প্রাণী হত্যা করেন। গতবছর তারা ৩৫টি ডলফিন মারেন। এই শিকারে বহু মানুষ অংশ নেন। বিভিন্ন গোষ্ঠী নৌকায় করে ডলফিন ও পাইলট তিমিকে তাড়িয়ে তীরের দিকে নিয়ে যায়, তারপর ছুরি দিয়ে প্রাণীটিকে হত্যা করা হয়। এ নিয়ে স্থানীয় আইনও আছে।

অবশ্য সেখানে প্রাণীর মাংস এবং ব্লাডার স্থানীয় মানুষদের মধ্যে বিলি করে দেওয়া হয়।

(ঊষার আলো-এফএসপি)