UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বরেণ্য নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হক আর নেই

usharalodesk
অক্টোবর ১১, ২০২১ ৫:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বরেণ্য অভিনেতা একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হক আর নেই। সোমবার বিকেলে রাজধানীর কাকরাইলের ইসলামী হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে নিজের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তার মেয়ের জামাই অভিনেতা সাজু খাদেম জানিয়েছেন, ‘বাবা সকালে বেশ সুস্থ ছিলেন, আর দুপুরে বাসাতেই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। পরে দুপুরে তাকে হাসপাতালে নেওয়া হয়। এবং বেলা ৩টার দিকে চিকিৎসকরা জানান, তিনি মারা গেছেন।’
ড. ইনামুল হকের দাফন ও জানাজা বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

১৯৪৩ সালের ২৯ মে ফেনী সদরের মটবী এলাকায় জন্মগ্রহণ করেন ড. ইনামুল হক। তার বাবা ওবায়দুল হক ও মা রাজিয়া খাতুন।

দেশের অভিনয় জগতের উজ্জ্বল এক নক্ষত্র ড. ইনামুল হক পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তিনি ১৯৬৫ সালে প্রভাষক হিসেবে বুয়েটের রসায়ন বিভাগে যোগ দেন। পরবর্তীতে তিনি সহকারী অধ্যাপক এবং অধ্যাপক পদে উন্নীত হন।

ড. ইনামুল হকের অভিনয় জীবন শুরু হয় মুক্তিযুদ্ধের সময় থেকে। তিনি জনগণকে আন্দোলনে উদ্বুদ্ধ করার জন্য নাটকের পথ বেছে নেন। একাত্তরে ঢাকার বিভিন্ন স্থানে ট্রাকে ঘুরে ঘুরে পথনাটক করেন। পরবর্তীতে তিনি টিভি নাটক, সিনেমা ও ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদিতে অভিনয় করে দেশজুড়ে জনপ্রিয়তা লাভ করেন।

গুণী এ অভিনেতার পুরো পরিবার নাটকে সম্পৃক্ত। তার স্ত্রী লাকী ইনামও কিংবদন্তি এক অভিনেত্রী, মেয়ে হৃদি হকও নির্দেশক ও অভিনেত্রী। এবং তার অপর মেয়ে পৈত্রি হকের স্বামী সাজু খাদেম।

২০১২ সালে ড. ইনামুল হক একুশে পদক লাভ করেন ও ২০১৭ সালে তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে সরকার।

(ঊষার আলো-এফএসপি)