UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বলিউডে বর্ণবাদের শিকার মিঠুন

usharalodesk
সেপ্টেম্বর ২৩, ২০২১ ১:৩৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : গায়ের রঙের জন্য বলিউডে ব্রাত্য ছিলেন মিঠুন চক্রবর্তী। তাকে কম হেনস্থার শিকার হতে হয়নি। পাশাপাশি বাঙালি হওয়ার ফলেও অপমান সহ্য করতে হয়েছিল পেশাজীবনের শুরুতে। যা আজও ভুলতে পারেননি তিনি।

সেই সব কথা সম্প্রতি তিনি আরও একবার প্রকাশ্যে এনেছেন পরিচালক ও সাংবাদিক রামকমল মুখোপাধ্যায়ের লেখা ‘মিঠুন চক্রবর্তী: দ্য দাদা অফ বলিউড’ জীবনীতে।

মিঠুন জানান, ঠাঁইনাড়া হলে যে কোনও মানুষকে অস্তিত্ত্ব সংক্রান্ত বিপন্নতা গ্রাস করে থাকে। আর তার উপর তিনি প্রবাসী হলে তো কথাই নেই। ভিতরে ভিতরে সারাক্ষণই শিকড়ের টান অনুভব। তার বিপরীতে লড়াই করতে করতে অন্যত্র নিজেকে টিকিয়ে রাখার আপ্রাণ এক চেষ্টা। এ সবই একটা সময় করতে হয়েছে ‘ডিস্কো ডান্সার’কে।

এ ভাবেই যখন বলিউডে নিজেকে প্রমাণ করার মরিয়া চেষ্টায় ব্যস্ত মিঠুন আর ঠিক তখনই বলিউড তাকে বাতিল করে দিয়েছিল। গায়ের রং, শরীরের গঠন, নাচ, অভিনয় সব কিছু নিয়ে অকারণ সমালোচনার শিকার হতেন অভিনেতা।

মিঠুনের কথায়, ‘‘গায়ের রং নিয়ে আমার এত কটাক্ষ শুনতে হয়েছিল যে, এক সময় নিজেকে নিয়ে হীনমন্যতায় ভুগতে শুরু করি আমি। তবে কালো থেকে ফর্সা হওয়ার উপায় তো আমার জানা ছিল না। নিজে জানতাম যে, নায়ক হওয়ার মতোই চেহারা আমার ও অভিনয়টাও পারি। তবুও দিনের পর দিন পত্র-পত্রিকায় আমার বিরুদ্ধে লেখা প্রকাশিত হত। যার ধাক্কায় বলিউড থেকে প্রায় ছিটকে যাওয়ার উপক্রম হয়েছিল আমার।’’

(ঊষার আলো-এফএসপি)