UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজপাখির দাম প্রায় ৯৪ হাজার মার্কিন ডলার!

usharalodesk
আগস্ট ২৫, ২০২১ ৫:৩১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সৌদি আরবের এক নিলামে বিরল প্রজাতির একটি বাজপাখি উঠ। আর যার দাম উঠে ৯৩ হাজার ৩৪৭ মার্কিন ডলার বা ৭৯ লাখ টাকা। যেটি এখন পর্যন্ত বাজপাখির জন্য কোনো সৌদি নিলামে ওঠা সর্বোচ্চ মূল্য। বাজটি সুপার হোয়াইট গিরফ্যালকন ফরখ প্রজাতির। সৌদি ফ্যালকন ক্লাব আয়োজিত ইন্টারন্যাশনাল ফ্যালকন ব্রিডার্স অকশানের অষ্টম দিনে গত রবিবার এ পাখিটি রেকর্ডসংখ্যক দামে বিক্রি হয়।

পাখিটির বয়স এক বছরেরও কম। বাজটি ১৮.৫ ইঞ্চি লম্বা ও ওজন ১.৬ কিলোগ্রাম। এ মাসের শুরুতেই প্রায় ৬১ লাখ টাকায় বিক্রি হওয়া সৌদি প্রজননকৃত বাজপাখি রাঘওয়ানের রেকর্ড ভাঙে পাখিটি।

জিম উইলসন ফ্যালকনসের মুখপাত্র ফারিস আল-ফারিস জানান, খামারটি রোববারের রেকর্ড ভাঙা পাখিটির সমান গুণের প্রায় ৩০০টি বাজপাখি প্রজনন করে থাকে প্রতি বছর। তাদের খামারটি আল-মাজায়েন প্রতিযোগিতা (বাজপাখির সৌন্দর্য প্রতিযোগিতা) ও বাজপাখির দৌড় প্রতিযোগিতায় অন্য যেকোনো আন্তর্জাতিক খামারের তুলনায় বেশি সাফল্য অর্জন করেছে।

বাজপাখি পালন মধ্যপ্রাচ্যের এ অঞ্চলের মানুষদের খুবই প্রাচীন একটি শখ। কিন্তু সাম্প্রতিক সময়ে বাজপাখি প্রজনন কোটি কোটি ডলারের শিল্পে পরিণত হয়েছে। গতি, সৌন্দর্য এবং চাতুর্যের মতো স্বতন্ত্র বৈশিষ্ট্য ও বংশের ওপর ভিত্তি করে রেকর্ড দামে এসব বাজপাখি বিক্রি হতে দেখা যায়।

(ঊষার আলো-এফএসপি)