UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে সতর্কবার্তা

usharalodesk
মে ২৪, ২০২১ ৬:৫১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : সম্প্রতি ভারতের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়া ‘ব্ল্যাক ফাঙ্গাস’ কোনোভাবেই যেন দেশের স্বাস্থ্য ব্যবস্থায় চাপ সৃষ্টি করতে না পারে সেজন্য সতর্ক নজর রাখছেন স্বাস্থ্য অধিদপ্তর। ইতিমধ্যে প্রত্যেক জেলায় জেলায় এ রোগ সম্পর্কে সতর্কবার্তা পাঠানো হয়েছে। বেনাপোল স্থলবন্দর সূত্রে জানা গেছে, ভারতীয় ‘ব্ল্যাক ফাঙ্গাস’ ও প্রতিরোধে বন্দর এলাকায় জরুরি ব্যবস্থা নিতে স্বাস্থ্যবিভাগ থেকে এখনো কোন অফিসিয়াল নির্দেশনা পায়নি যশোরের বেনাপোল বন্দর কর্তৃপক্ষ বা শার্শা উপজেলা স্বাস্থ্য বিভাগ।

ভারত বাংলাদেশের নিকট প্রতিবেশী বিধায় ভারতের সাথে বাংলাদেশের যোগাযোগ রয়েছে। বাংলাদেশ থেকে ভারতে যাতায়াত প্রায় বন্ধ হয়েছে। তবে ভারতে যাওয়া বাংলাদেশের মানুষ প্রতিদিনই আসছে। দেশে প্রবেশ করার পর তাদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে। ভারতীয় ভ্যারিয়েন্ট অথবা ‘ব্ল্যাক ফাঙ্গাসে’র আশঙ্কা দূর হয়নি। ভারত থেকে ট্রাকে করে মালামাল নিয়ে বাংলাদেশে ভারতীয় ট্রাক ড্রাইভাররা আসছে। এমনকি বাংলাদেশ থেকে ভারত সীমান্তে ট্রাক নিয়ে যাচ্ছে বাংলাদেশি ড্রাইভাররা। এদের থেকেও ‘ব্ল্যাক ফাঙ্গাস’ বাংলাদেশে প্রবেশের সুযোগ রয়েছে। ফলে ‘ব্লাক ফাঙ্গাসে’র শঙ্কা মুক্ত হতে পারছে না বাংলাদেশ। এরপরও ‘ব্ল্যাক ফাঙ্গাস’র আতঙ্কের মধ্যে রয়েছে সীমান্তবর্তী মানুষসহ দেশের মানুষ।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, সরকারি স্বাস্থ্যবিধি মেনে বন্দরের কার্যক্রম চালাচ্ছি। ওপারের ট্রাক চালক, হেলপার ও শ্রমিক সংগঠনগুলোকে করোনার স্বাস্থ্যবিধি মেনে চলাচলের জন্য অনুরোধ করা হয়েছে।

তিনি আরও জানান, ভারতে ছড়িয়ে পড়া ‘ব্ল্যাক ফাঙ্গাসে’র বিষয়ে স্বাস্থ্য বিভাগ থেকে আমাদের কিছু বলা হয়নি। তারা এ বিষয়ে কোনো নির্দেশনা দিলে সবাইকে জানানো হবে। বেনাপোল স্থলবন্দরের উপ পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, এই সংক্রান্ত কোনো চিঠি স্বাস্থ্য অধিদপ্তর থেকে আমাদের কাছে এখনও আসেনি। এরপরও আমরা বন্দর এলাকায় সতর্কতার সাথে স্বাস্থ্যবিধি মেনে কাজ করছি।

(ঊষার আলো-আরএম)