UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে ইলিশ রপ্তানি স্থায়ীভাবে বন্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ

koushikkln
সেপ্টেম্বর ১১, ২০২২ ৩:০০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশের ইলিশ রফতানি করা হচ্ছে ভারতে। এদিকে ভারতে ইলিশ রপ্তানি স্থায়ীভাবে বন্ধে সাত দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। সাত দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা না নেওয়া হলে উচ্চ আদালতে রিট করবেন বলে জানান আইনজীবী।

সরকারের চার সচিব ও তিনটি সংস্থার চেয়ারম্যান বরাবর রবিবার (১১ সেপ্টেম্বর) রেজিস্ট্রি ডাকযোগে ওই নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান।

বাণিজ্যসচিব, মৎস্য ও প্রাণিসম্পদসচিব, পররাষ্ট্রসচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনসচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরের প্রধান নিয়ন্ত্রক এবং বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান বরাবর ওই নোটিশ পাঠানো হয়।

পরে আইনজীবী মো. মাহমুদুল হাসান গণমাধ্যমকে জানান, ‘অতিরিক্ত দামের ফলে দরিদ্র মানুষ ইলিশ কেনার কথা কল্পনাও করতে পারে না। এমনকি মধ্যবিত্ত শ্রেণিও কিনতে পারেন না। জনগণের চাহিদা সত্ত্বেও বাণিজ্যসচিব ৪ সেপ্টেম্বর ইলিশ রপ্তানির অনুমতি দেন। ভারতে ইলিশ রপ্তানির ফলে দেশের বাজারে ইলিশের দাম বাড়ছে। দেশের বাজারে ইলিশের যেই দাম, তার চেয়ে ভারতে রপ্তানিমূল্য কম। কাজে স্থায়ীভাবে ভারতে ইলিশ রপ্তানি বন্ধে ব্যবস্থা নিতে ওই নোটিশ পাঠানো হয়েছে।’

(ঊষার আলো-এফএসপি)