UsharAlo logo
মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মদের চালান জব্দ : ২৫ কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা

usharalodesk
জুলাই ২৪, ২০২২ ১:১৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : মিথ্যা ঘোষণা দিয়ে চট্টগ্রাম বন্দর থেকে বের হয়ে যাওয়া মদের চালানগুলো নারায়ণগঞ্জ থেকে জব্দ করার পর সেগুলোর ইনভেন্টরি শেষ করেছে কাস্টমস। শতভাগ কায়িক পরীক্ষায় চালান দুটিতে ১৩৩০টি কার্টনে বিভিন্ন ব্রান্ডের সাড়ে ৩১ হাজার লিটার বিদেশি মদ পাওয়া যায়। এগুলোর আনুমানিক শুল্কায়নযোগ্য মূল্য চার কোটি ৪৬ লাখ টাকা।

রোববার (২৪ জুলাই) চট্টগ্রাম কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মো. সাইফুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।তিনি জানান, পাবনার ঈশ্বরদী ইপিজেডের বিএইচকে টেক্সটাইল মিলস লিমিটেডের নামে চীন থেকে আসা রোভিং মেশিন ববিন ঘোষণায় এক কনটেইনার পণ্য খালাসের জন্য বিল অব এন্ট্রি দাখিল করা হয়। এছাড়া কুমিল্লা ইপিজেডের হেশি টাইগার কোম্পানি লিমিটেডের নামে টেক্সটার্ড ইয়ান অব পলিয়েস্টার ১০০ শতাংশ রিসাইকেলড পোস্ট  ঘোষণায় চীন থেকে এক কনটেইনার পণ্য আসে। এগুলো খালাসের জন্য কাস্টম হাউসে বিল অব এন্ট্রি দাখিল করেছিল।

গত ২০ জুলাই উভয় পণ্য চালানের শুল্কায়ন সম্পন্ন হয়। চালান দুইটি আমদানির জন্য বেপজা থেকে ইমপোর্ট পারমিট ইস্যু করা হয়েছিল।তিনি বলেন, শুক্রবার রাত আনুমানিক ৯টার দিকে চট্টগ্রাম কাস্টমস গোপন সংবাদে জানতে পারে মদভর্তি দুটি কনটেইনার খালাস হবে। পরে এআইআর টিম অনুসন্ধান করে জানতে পারে সন্ধ্যা সাড়ে ৬টার সময় চালান দুটি বন্দর থেকে বের হয়ে গেছে।

চালান দুইটির আইপি বেপজার ওয়েবসাইটে যাচাই করে দেখা যায় তা জাল। এছাড়া, পণ্য দুইটি মেশিনে স্ক্যান করার বাধ্যবাধকতা থাকলেও সংশ্লিষ্ট সিঅ্যান্ডএফ জাল স্ক্যান দলিল তৈরি করে তা গেইট ডিভিশনে দাখিলের মাধ্যমে বন্দর থেকে বাহির করে নিয়ে যায়। পরে ট্রেইলার নম্বর ট্র্যাক করে গোয়েন্দা সংস্থা, র‍্যাব, হাইওয়ে পুলিশের সহায়তার চালান দুটি নারায়ণগঞ্জের সোনারগাঁও থেকে জব্দ করা হয়।

ঊষার আলো-এসএ