UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহামারী জয়ের বাজেট : মহানগর যুবলীগ

usharalodesk
জুন ৪, ২০২১ ১১:০২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এর প্রস্তাবিত বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের ২০২১-২২ সালের বাজেটকে মহামারী জয়ের বাজেট বলছে খুলনা মহানগর যুবলীগ। খুলনা মহানগর যুবলীগের আহবায়ক সফিকুর রহমান পলাশ ও যুগ্ম আহবায়ক শেখ শাহজালাল হোসেন সুজনসহ নগর যুবলীগের সকল নেতৃবৃন্দ ২০২১-২২ সালের ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট আলোচনায় একথা বলেন। মন্ত্রিসভায় বাজেট অনুমোদন ও জাতিয় সংসদে বাজেট প্রস্তাবিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আহম মোস্তফা কামালসহ সকল সংসদ সদস্যদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে নেতৃবৃন্দ বলেন, “জীবন জীবিকাকে প্রাধান্য দিয়ে সুদৃড় আগামীর পথে বাংলাদেশ” অর্থমন্ত্রীর সামাজিক যোগাযোগ মাধ্যমের স্ট্যাটাস এর প্রতিফলন ঘটেছে বাজেটে।
বাজেটে গত বছরের ন্যায় এবারও মহামারী মোকাবেলায় ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ থাকায় নেতৃবৃন্দ বাজেটকে মহামারী জয়ের বাজেট বলছেন। এছাড়াও তারা বলেন বাজেটে বেশকিছু ভাল দিক রয়েছে নারী উদ্যক্তাদের আয় করের সর্বনিম্ন সীমা আরো বৃদ্ধি করা যা সমাজে নারীরব মতায়ন নিশ্চিত করবে। কৃষিপ্রধান বাংলাদেশের কৃষিতে ভর্তুকি নয় হাজার ৫শ’ কোটি টাকা নির্ধারন দেশের খাদ্য ঘাটতি লাঘব ও বিদেশী মুদ্রা অর্জনকে তরান্বিত করবে। জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সংরণ খাতে বরাদ্দ ১ হাজার ২২১ কোটি টাকা সময়উপযোগী সিদ্ধান্ত বলছেন তারা। দেশে অটোমোবাইল উৎপাদনে ১০ বছর কর অব্যাহতি, তৈরি পোশাক খাতে ১ শতাংশ রফতানি প্রণোদনা অব্যাহত থাকবে, মোবাইল উৎপাদনে ভ্যাট অব্যাহতি দুই বছর, পুরনো নৌযানের সার্ভে ফি কমছে, ২৫ বছরের পুরনো জাহাজ আমদানিতে ভ্যাট ছাড়, ব্যবসায়ীদের কর মওকুফ সহ নানা সিদ্ধান্ত মহামারীতে স্থবির বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অর্থনীতি আরো শক্তিশালী হবে।
আয়কর ছাড় তৃতীয় লিঙ্গের জন্য সিদ্ধান্ত পিছিয়ে পরা জনগোষ্ঠির ভাগ্য উন্নয়ন ঘটিয়ে সামনের সারিতে নিয়ে আসবে। যোগাযোগ অবকাঠামো খাতে বরাদ্দ দেড় শতাংশ বৃদ্ধি বাংলাদেশ আওয়ামী লীগের বাংলাদেশের উন্নয়ন সংগ্রামকে আরো সমৃদ্ধ করবে।
সম্পদশালীদের সারচার্জ বৃদ্ধি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব “সমাজে ধনি গরীবের ব্যবধান কমাবে যা সমাজের ভারসম্য রা করবে। আয়কর ছাড় তৃতীয় লিঙ্গের জন্য সিদ্ধান্ত পিছিয়ে পরা জনগোষ্ঠির ভাগ্য উন্নয়ন ঘটিয়ে সামনের সারিতে নিয়ে আসবে। যোগাযোগ অবকাঠামো খাতে বরাদ্দ দেড় শতাংশ বৃদ্ধি বাংলাদেশ আওয়ামী লীগের বাংলাদেশের উন্নয়ন সংগ্রামকে আরো সমৃদ্ধ করবে।
অপ্রদর্শিত অর্থ বৈধ করার অবারিত সুযোগ আর না থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি মাজের অন্যায় ও কালো টাকা আয়ের সুযোগ কমাবে। এছাড়াও স্বাস্থ্যখাত ও শিক্ষা খতে বরাদ্দ সর্বোচ্চ বৃদ্ধি করা বাজেটকে জনগনের বাজেটে পরিনত করেছে বলেন নেতৃবৃন্দ।

(ঊষার আলো-এমএনএস)