UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মাইক্রোবাস পাচ্ছে গণপরিবহনের স্বীকৃতি

usharalodesk
জুন ৩, ২০২১ ১১:৫৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : নছিমন ও লেগুনার মতো যানবাহনের ব্যবহার নিরুৎসাহিত করে বিকল্প গণপরিবহন হিসেবে স্বীকৃতি পাচ্ছে মাইক্রোবাস। বৃহস্পতিবার (৩ জুন) সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, ‘নছিমন ও লেগুনার মতো দুর্ঘটনাপ্রবণ যানবাহনের ব্যবহার নিরুৎসাহিত করে বিকল্প গণপরিবহন হিসেবে মাইক্রোবাস ব্যবহারে উৎসাহিত করতে চাই। সে জন্য মাইক্রোবাস আমদানিতে শুল্কহার কমানোর প্রস্তাব করছি।’
শুধু মাইক্রোবাস নয়, দাম কমবে জ্বালানি সাশ্রয়ী ‘মপেড’ মোটরসাইকেলেরও। মপেড হচ্ছে মোটরসাইকেলের তুলনায় নকশায় ছোট। এর ক্ষমতা ৫০ সিসির মধ্যে। মপেড মোটরসাইকেল ক্ষুদ্র ব্যবসায়ী ও জনসাধারণের অর্থনৈতিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সাশ্রয়ী মূল্য নিশ্চিত করতে মপেড আমদানিতে শুল্কহার কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।
পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ির ব্যবহার উৎসাহিত করতে এ ধরনের গাড়ি আমদানির ওপর শুল্কহার পুনর্বিন্যাস করার কথা বলেন অর্থমন্ত্রী। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী মোটরসাইকেল উৎপাদনকারী ও সংযোজনকারী শিল্পের জন্য বিদ্যমান প্রজ্ঞাপনে নতুন কয়েকটি কাঁচামাল অন্তর্ভুক্ত করে পশ্চাৎ-সংযোগ শিল্পের প্রসারে প্রয়োজনীয় সংশোধনী আনার প্রস্তাব করেছেন।

(ঊষার আলো-এমএনএস)