UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মামলা করতে বাদীর জাতীয় পরিচয়পত্র নম্বর দেওয়ার নির্দেশ

usharalodesk
জুন ১৪, ২০২১ ৩:২৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : এখন থেকে থানায় বা আদালতে মামলা ও অভিযোগ করতে গেলে বাদী বা অভিযোগকারীর জাতীয় পরিচয়পত্রের নম্বর উল্লেখ করতে হবে।জাতীয় পরিচয়পত্রের ফটোকপিও প্রয়োজনে দিতে হবে। সোমবার(১৪ জুন) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে এ আদেশ দিয়েছেন।

ধর্ষণ, মারধর, চুরি ও মানব পাচার—এমন সব অভিযোগে দেশের ১৩টি জেলায় করা ২০টি মামলায় রাজধানীর শান্তিবাগের বাসিন্দা একরামুল আহসানকে এক হাজার ৪৬৫ দিন কারাভোগ করতে হয়। ওই সব মামলা ‘মিথ্যা’ উল্লেখ করে মামলা দায়েরে সম্পৃক্ত বা বাদীকে খুঁজে বের করতে তদন্তের নির্দেশনা চেয়ে সাত জুন হাইকোর্টে রিট করেন একরামুল। সেই রিটের ওপর আজ শুনানি হয়। শুনানি নিয়ে হাইকোর্ট ওই সব মামলা দায়ের এবং তার পেছনে কারা আছেন, সেটি খুঁজে বের করতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) নির্দেশ দিয়েছেন। এমনকি তদন্তের অগ্রগতি জানিয়ে আদালতে প্রতিবেদন দিতেও বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেছেন আইনজীবী জয়নুল আবেদীন এবং এমাদুল হক বশির। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার এবং অরবিন্দ কুমার রায়।

(ঊষার আলো-আরএম)