UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোংলা বন্দরের কার্যক্রম বন্ধ

usharalodesk
মে ১৩, ২০২৩ ১০:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোখা। এর ফলে শুক্রবার বিকেলে আবহাওয়া অধিদপ্তরের মোংলা বন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেওয়ার পর বন্দরের নিজস্ব অ্যালার্ট-২ জারি করা হয়। সন্ধ্যা ৭টা থেকে বন্ধ রাখা হয় বন্দরের কার্যক্রম।

বন্দরে অবস্থানরত সাতটি বিদেশি জাহাজের পণ্য ওঠানামা ও পরিবহনের কাজ বন্ধ রয়েছে। এছাড়া বন্ধ ঘোষণা করা হয়েছে বন্দরে বিদেশি জাহাজের আগমন-বহির্গমনও।

বন্দরে অবস্থানরত বিদেশি জাহাজগুলোর ইঞ্জিন চালু রেখে পশুর চ্যানেলের বিভিন্ন জায়গায় নিরাপদ দূরত্ব বজায় রেখে সাবধানে থাকার নির্দেশনা দিয়েছে  বন্দরের কর্তৃপক্ষ।

আরও জানানো হয়, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত জাহাজ আগমন-বহির্গমন, জাহাজের পণ্য ওঠানামা, পরিবহন ও নৌযান (কার্গো, কোস্টার, বার্জ) চলাচলের কাজ বন্ধ থাকবে। এছাড়া ঘূর্ণিঝড়ের কারণে গভীর সমুদ্রে থাকা নৌবাহিনী ও কোস্টগার্ডের চারটি যুদ্ধ জাহাজ বন্দর জেটিতে নিরাপদে অবস্থান নিয়েছে।

বন্দর কর্তৃপক্ষের ডেপুটি হারবার মাস্টার ক্যাপ্টেন মো. শাহাদাৎ হোসেন বলেন, বন্দরের হারবার বিভাগে খোলা কন্ট্রোল রুম থেকে এসব কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। শুক্রবার বিকেলে আবহাওয়া অধিদপ্তরের ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেওয়ার পর বন্দরের নিজস্ব অ্যালার্ট-২ জারি করা হয়। এরপর বন্দরের অপারেশনাল কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া বন্দরের নিজস্ব নৌযানগুলোকেও নিরাপদে থাকতে বলা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে বন্দরের নিজস্ব উদ্ধারকারী নৌযানও।

ঊষার আলো-এসএ