UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রায়ত্ব পাটকল চালুর দাবীতে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি 

usharalodesk
আগস্ট ২৬, ২০২১ ১:০৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : খুলনার খালিশপুর ও দৌলতপুরসহ ৫টি জুট মিলের অস্থায়ী দৈনিকভিত্তিক সকল শ্রমিকের পাওনা পরিশোধ ও রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো চালুর দাবিতে খালিশপুর ও দৌলতপুর জুট মিল কারখানা কমিটির উদ্যোগে আজ (২৬ আগস্ট) বেলা সাড়ে ১১টায় খুলনা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে বলা হয়, বিজেএমসিভুক্ত ৫টি জুট মিল (খালিশপুর জুট মিল, দৌলতপুর জুট মিল, জাতীয় জুট মিল, আর আর জুট মিল, কেএফডি জুট মিল)-এর প্রায় ১২০০০ শ্রমিকের বকেয়াসহ সমুদয় পাওনা এবং বন্ধকৃত ২৫টি পাটকল চালুর দাবী করা হয়। পাটকল বন্ধ হওয়ার আগ পর্যন্ত মিলের শ্রমিকরা মজুরী কমিশনের সকল ধরনের সুযোগ-সুবিধা পেয়ে এসেছে। কিন্তু পাটকল বন্ধের প্রায় ১৪ মাস অতিবাহিত হবার পরও ৫টি মিলের শ্রমিকরা এরিয়ারের টাকা পায়নি। সরকার ঘোষিত ২ মাসের লকডাউনের টাকা থেকেও বঞ্চিত হয়েছে।

স্মারকলিপিতে আরো বলা হয়, ২০০৯ সালে সংসদ নির্বাচনের সময় বর্তমান প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন, নির্বাচিত হলে প্রত্যেক ঘরে ঘরে চাকরী দেয়া হবে, দেশের কোন শিল্প প্রতিষ্ঠান বন্ধ করা হবে না, বন্ধ সকল শিল্প প্রতিষ্ঠান চালু করা হবে। কিন্তু পরিতাপের বর্তমান ক্ষমতাসীন সরকার শিল্প বিরোধী ভ‚মিকায় অবতীর্ণ হলেন। পাটকল বন্ধের পর থেকে তারা মানবেতর জীবনযাপন করছে।

এমতাবস্থায় শ্রমিকদের বকেয়া পাওনা অবিলম্বে পরিশোধের জোর দাবি জানায়। একই সাথে রাষ্ট্রায়ত্ত পাটকল পিপিপি, লিজ বা ব্যক্তিমালিকানায় নয়, রাষ্ট্রীয় মালিকানায় চালু ও আধুনিকায়ন করতে হবে। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, খালিশপুর ও দৌলতপুর জুট মিল কারখানা কমিটির সভাপতি ও সিবিএ সাংগঠনিক সম্পাদক মোঃ মনির হোসেন, সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের সদস্য সচিব এস এ রশীদ, বাম গণতান্ত্রিক জোট ও গণসংহতি আন্দোলন খুলনা জেলা সমন্বয়ক মুনীর চৌধুরী সোহেল, শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্য খুলনা জেলা সমন্বয়ক রুহুল আমীন, কারখানা কমিটির সহ-সভাপতি মোফাজ্জেল হোসেন, আব্দুল হাকিম, যুগ্ম সম্পাদক আবুবকর সিদ্দিকী, সহ-সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ, বাংলাদেশ ছাত্র ফেডারেশন খুলনা মহানগর আহবায়ক আল আমিন শেখ, শ্রমিকনেতা মোঃ তুষার, মোশাররফ হোসেন, আব্দুল আজিজ, সুমন প্রমুখ।

(ঊষার আলো-আরএম)