UsharAlo logo
মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লাঙ্গলবন্দে শুরু হিন্দু ধর্মাবলম্বীদের অষ্টমীর স্নানোৎসব

usharalodesk
এপ্রিল ১৬, ২০২৪ ১০:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : বন্দরের লাঙ্গলবন্দে সোমবার আদি ব্রহ্মপুত্র নদের তীরে শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের দুই দিনব্যাপী অষ্টমী স্নানোৎসব। সোমবার বিকাল ৪টা ২০ মিনিটে স্নানোৎসবের লগ্ন শুরু হয়। লগ্ন শুরুর পরই তীর্থস্থানের ১৮টি স্নান ঘাটে পুণ্যার্থীদের ঢল নামে।  ‘হে মহাভাগ ব্রহ্মপুত্র, হে লৌহিত্য, আমার পাপ হরণ করো’- এই মন্ত্র পাঠ করে ফুল, বেলপাতা, ধান-দুর্বা, হরিতকি, ডাব ও আমপাতা পিতৃকুলের উদ্দেশ্যে তর্পণ করেন তীর্থযাত্রীরা। এবার বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, ভুটান ও শ্রীলংকা থেকে কয়েক লাখ পুণ্যার্থী স্নানোৎসবে অংশ নিচ্ছেন বলে লাঙ্গলবন্দ স্নানোৎসব উদযাপন কমিটির নেতারা জানান।

মঙ্গলবার বিকাল ৪টা ৫৬ মিনিটে বিহীত পূজার মাধ্যমে শেষ হবে অষ্টমী স্নানোৎসব।

বন্দর থানার ওসি গোলাম মোস্তফা বলেন, পুণ্যার্থীদের নিরাপত্তায় পুলিশ, আনসার ও র্যাবের দেড় সহস্রাধিক সদস্য নিয়োজিত রয়েছেন। এছাড়া সাদা পোশাকে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর কিছু সদস্য। তীর্থস্থানের তিন কিলোমিটার এলাকা সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। স্থাপন করা হয়েছে ওয়াচ টাওয়ার। যানজট নিরসনে ট্রাফিক ও নদীতে নৌপুলিশ কাজ করছে।

উপজেলা নির্বাহী অফিসার এমএ মুহাইমিন আল জিহান জানান, সুষ্ঠুভাবে স্নান সম্পাদনের জন্য সব রকম প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ১৮টি স্নান ঘাট সংস্কার করা হয়েছে। নদের কচুরিপানা পরিষ্কার করা হয়েছে।  বিশুদ্ধ  পানি সরবরাহে ৪৭টি নলকূপ, একশ অস্থায়ী টয়লেটসহ স্নানঘাটে কাপড় পালটানোর ঘর নির্মাণ করা হয়েছে।

নারায়ণগঞ্জ এলজিআরডির নির্বাহী প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন জানান, মহাতীর্থ লাঙ্গলবন্দের উন্নয়নে প্রায় দেড়শ কোটি টাকার প্রকল্পের কাজ চলমান রয়েছে।

ঊষার আলো-এসএ