UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্তের বিষয়ে বৈঠক আজ

usharalodesk
সেপ্টেম্বর ৫, ২০২১ ৫:৩০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি শেষ হচ্ছে আগামী ১১ সেপ্টেম্বর। এরপর স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিতে পারে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে এমনই ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

কিন্তু শিক্ষামন্ত্রনালয় সংশ্লিদের আভ্যন্তরীণ বৈঠক রয়েছে আজ। এ বৈঠকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে আন্তঃমন্ত্রণালয় ও করোনা মোকাবেলায় সরকারের গঠিত পরামর্শক কমিটি মতামত নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, দ্রুত স্কুল খুলতে আজ রোববার বিকেলে এক সভায় বসতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এরপর সেটি অনানুষ্ঠানিকভাবে জানানো হবে। বৈঠকে শিক্ষামন্ত্রী, উপমন্ত্রী, সচিব, মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন অধিদপ্তর এবং বিভাগের প্রধানরা উপস্থিত থাকবেন। এ ছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধি, করোনা মোকাবেলায় সরকার গঠিত জাতীয় পরামর্শক কমিটিসহ সংশ্লিষ্ট দপ্তর প্রধান উপস্থিত থাকবেন।

এর আগে গত বৃহস্পতিবার (২৬ আগস্ট)  করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে শেষে শিক্ষা মন্ত্রণালয়ের থেকে জানানো হয় যে, করোনা মহামারির ফলে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। করোনা পরিস্থিতি সন্তোষজনক থাকলে এরপর ধাপে ধাপে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। সেই বৈঠকে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে আলোচনা হলেও স্কুল কলেজ খোলার ব্যাপারে পরবর্তী বৈঠকে বসে সিদ্ধান্ত নেওয়ার কথা জানানো হয় বৈঠকে।

বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৫ অক্টোবরের মধ্যে শর্ত সাপেক্ষে বিশ্ববিদ্যালয় ধাপে ধাপে খোলা যেতে পারে। তার জন্য কোন বিশ্ববিদ্যালয় কতজন শিক্ষক-শিক্ষার্থী টিকা নিয়েছেন (প্রথম-দ্বিতীয় ডোজসহ বিস্তারিত) তার তথ্য ছক আকারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পাঠাতে হবে।

(ঊষার আলো-এফএসপি)