UsharAlo logo
মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংবাদ সম্মেলনে ওয়াসা’র পরিচালকের বক্তব্যে খুলনার বিশিষ্টজনেরা ক্ষুব্ধ

usharalodesk
জুন ২, ২০২১ ৯:২৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে খুলনার ওয়াসা সুপেয় পানি সরবরাহ করার যে প্রকল্প বাস্তবায়ন করেছে, তার শুরুতেই লবণাক্ত পানি সরবরাহ করছে, যা ব্যবহারে অনুপযোগী। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক সংবাদ সম্মেলনের মাধ্যমে জানিয়েছেন আগামী ২ বছরে খুলনাবাসীকে লবণাক্ত পানি খেতে হবে। তার এ ধরনের বক্তব্যে খুলনা পরিবেশবাদী সংগঠনসহ বিশিষ্টজনেরা বিস্মিত ও ক্ষুব্ধতা প্রকাশ করে তারা বলেন, ওয়াসার প্রজেক্টের বিশুদ্ধ পানি সরবরাহ করার কথা, কিন্তু ওয়াসা যে পানি সরবরাহ করছে তা পান করাতো দূরের কথা, গৃহস্থলি কাজেও ব্যবহারের অনুপযোগী। উপরন্তু পানিতে মাত্রাতিরিক্ত লবণাক্ততা বৃদ্ধি পেয়েছে। এ ব্যাপারে খুলনা সুপেয় পানি আন্দোলন কমিটি গত ২৯ মে খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে খুলনা পরিবেশবাদী সংগঠন ও বিশিষ্ট নাগরিকবৃন্দ।
খুলনা নাগরিকবৃন্দ মনে করেন, ওয়াসার এমডি’র এই ধরনের বক্তব্য তাদের অদক্ষতা ও দুর্নীতি চাপা দেয়ার একটি প্রয়াস। বিবৃতিদাতারা মনে করেন, অনতিবিলম্বে ওয়াসা পানির সমস্যা সমাধান করবে এবং খাওয়ার উপযোগী পানি সরবরাহ করবে। অন্যথায় খুলনাবাসী বৃহত্তর আন্দোলনে যেতে বাধ্য হবে। আড়াই হাজার কোটি টাকার প্রজেক্টের কাজ শেষ হতে না হতেই আর একটি প্রকল্প প্রস্তাবনার কথা জানিয়েছে। এটাও ধোয়াশাপূর্ণ। বিবৃতিদাতারা বলেন, নতুন প্রকল্প শুরুর আগে পূর্বের প্রকল্পের একটি সুষ্ঠু তদন্তের দাবি জানান।
বিবৃতিদাতার হলেন সাবেক সংসদ সদস্য ও খুলনা পৌর সভার সাবেক চেয়ারম্যান বিশিষ্ট আইনজীবী মোঃ এনায়েত আলী, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আনোয়ারুল কাদির, পরিবেশ সুরক্ষা মঞ্চে আহ্বায়ক বিশিষ্ট নাগরিক নেতা এড. কুদরত-ই-খুদা, খুলনা নাগরিক সমাজের আহ্বায়ক বিশিষ্ট আইনজীবী আ ফ ম মহসীন, রাজনীতিবিদ ডাঃ মনোজ দাশ, এস এ রশীদ, প্রফেসর ড. ইয়াহিয়া আখতার, বিশিষ্ট সাংবাদিক গৌরাঙ্গ নন্দী, সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির খুলনার আহ্বায়ক এস এম শাহনওয়াজ আলী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহীন জামাল পন, পরিবেশ সুরক্ষা মঞ্চের সদস্য সচিব নারী নেত্রী সুতপা বেদজ্ঞ, ঐতিহ্য পানি সম্পদ ব্যবস্থাপনা ফোরামের সাধারণ সম্পাদক নাজমুল আজম ডেবিট, পরিবেশ সুরক্ষা মঞ্চের এড. তছলিমা খাতুন ছন্দা, বেলা’র মাহফুজুর রহমান মুকুল, অধ্যাপক অজন্তা দাশ, আফজাল হোসেন রাজু, নাগরিক নেতা এড. জাহাঙ্গীর আলম সিদ্দিকী, সুজনের বিভাগীয় সমন্বয়কারী মাসুদুর রহমান রঞ্জু, শরীফুল ইসলাম সেলিম, পলাশ দাস, মেরিনা যুথি, কাজী খালিদ পাশা জয়, সাংবাদিক খলিলুর রহমান সুমন প্রমুখ।

(ঊষার আলো-এমএনএস)