UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সময় গড়ালেও মণিরামপুরে শুরু হয়নি বোরো সংগ্রহ

usharalodesk
মে ৫, ২০২১ ৮:২৩ অপরাহ্ণ
Link Copied!

মোঃ মেহেদী হাসান, মণিরামপুর : সরকারিভাবে চলতি মৌসুমে বোরো ধান সংগ্রহ শুরু হয়েছে এক সপ্তাহ আগে। ইতিমধ্যে দেশের অন্য উপজেলায় বোরো সংগ্রহ শুরু হলেও মণিরামপুরে এখনো শুরু হয়নি এই কার্যক্রম। আর কবে শুরু হবে সেটাও সুনির্দিষ্ট করে বলতে পারছেন না উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস। তবে বৃহস্পতিবার (৬ মে) এই ব্যাপারে সিদ্ধান্ত নিতে ইউপি চেয়ারম্যানদের নিয়ে আলোচনায় বসার কথা রয়েছে উপজেলা ক্রয় কমিটির।
মণিরামপুরে চলতি মৌসুমে একহাজার ৮০ টাকা মণ দরে সাড়ে তিন হাজার টন বোরো ধান এবং ৪০ টাকা কেজি দরে এক হাজার টন চাল সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত ২৭ এপ্রিল এই সংক্রান্ত খাদ্য মন্ত্রণালয়ের চিঠি পেয়েছে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস। তাতে ২৮ এপ্রিল থেকে ধান ক্রয়ের সিদ্ধান্ত দেয়া হয়েছে। প্রাথমিকভাবে লটারির মাধ্যমে ধান ক্রয়ের কথা থাকলেও পরবর্তীতে তা শিথিল করে কার্ডধারী কৃষকের কাছ থেকে উন্মুক্তভাবে ক্রয়ের কথা বলা হয়েছে নীতিমালায়। তবে নির্ধারিত সময়ের এক সপ্তাহ পার হলেও এখনো ক্রয় নিয়ে কোন সিদ্ধান্তে আসতে পারেননি উপজেলা ধান চাল ক্রয় কমিটি।
মণিরামপুর উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: সেলিম বলেন, ২৭ টাকা কেজি দরে সাড়ে তিন হাজার টন বোরো ধান ও ৪০ টাকা কেজি দরে এক হাজার টন চাল কেনার বরাদ্দ এসেছে। ২৮ এপ্রিল থেকে ধান এবং ৭ মে থেকে চাল কেনার নির্দেশনা ছিল। মণিরামপুরে ৪৬ জন মিলার রয়েছেন। চাল দেয়ার ব্যাপারে তারা ৯ মে পর্যন্ত চুক্তি করতে পারবেন।
মণিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা আবু হাসান বলেন, মঙ্গলবার (৪ মে) কার্ডধারী ৫২ হাজার ৬৫৭ জন কৃষকের তালিকা দেয়া হয়েছে খাদ্য অফিসে। কার্ডধারী যে কোন কৃষক ধান গুদামে দিতে পারবেন।
মণিরামপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইন্দ্রজিৎ সাহ বলেন, অন্য উপজেলায় বোরো সংগ্রহ শুরু হয়েছে। আমাদের কিছুটা দেরি হচ্ছে। বৃহস্পতিবার (৬ মে) এই সংক্রান্ত আলোচনা সভা রয়েছে। সভার সিদ্ধা অনুযায়ী দ্রুত বোরোর ধান চাল সংগ্রহ শুরু হবে।

(ঊষার আলো-এমএনএস)