UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে শেষ হল পুঁজিবাজারের লেনদেন

usharalodesk
সেপ্টেম্বর ৯, ২০২১ ৪:৫৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আজ বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সপ্তাহের শেষ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা আট কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬২ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৫৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ২০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫৯২ ও ২৬৪৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ২ হাজার ৬৯৬ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৪১ কোটি টাকার লেনদেন বৃদ্ধি পেয়েছে। আগের দিন ডিএসইতে ২ হাজার ৫৫৫ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৭টি কোম্পানির ও কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অন্যদিকে শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১ হাজার ১৩১ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৪টির ও কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৯৬ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে যা ১২ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল মোট ৮৪ কোটি ৪৪ লাখ টাকার।

(ঊষার আলো-এফএসপি)