UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোমবার কোপার উদ্বোধনী ম্যাচে ভেনেজুয়েলার মুখোমুখি ব্রাজিল

usharalodesk
জুন ১২, ২০২১ ১১:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো স্পোর্টস ডেস্ক : বিষয়টি আদালতে পৌঁছানোর কারণে কোপা আমেরিকা আয়োজন নিয়ে গত ২ সপ্তাহ ধরে ছিল অনিশ্চয়তা। অবশেষে সব শঙ্কার ইতি ঘটেছে। নির্ধারিত সময়েই মাঠে গড়াচ্ছে কোপা আমেরিকার ফুটবল আসর। রাজনৈতিক কারণে আয়োজক হিসেবে সরিয়ে দেয়া হয়েছে কলম্বিয়াকে। যৌথ আয়োজক আর্জেন্টিনা বাদ পড়ে করোনা সংকটের দোহাই দিয়ে। নতুন আয়োজক হিসেবে ঘোষণা করা হয়েছে ব্রাজিলকে। তা নিয়ে ব্রাজিল জাতীয় দলের ফুটবলার এবং করোনায় পর্যুদস্ত দেশটির জনমনে ছিল ক্ষোভ। বিষয়টি গড়িয়েছিল আদালত পর্যন্ত।
তবে ব্রাজিলের আদালত রায় দিয়েছে কোপা আয়োজনের পক্ষে। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ সময় সোমবার ভোর ৩টায় ভেনেজুয়েলার মুখোমুখি হবে ব্রাজিল।
করোনা মহামারির এই সময়ে কোপা আমেরিকা আয়োজনে বাড়ার সম্ভবনা রয়েছে স্বাস্থ্যঝুঁকির, এমন অভিযোগ আনা হয়েছিল টুর্নামেন্টের বিরুদ্ধে। গণমাধ্যমে প্রধান বিচারপতি লুইস ফাক্স বলেন, তিনি অনলাইনে ১১ সদস্যের আদালত বসিয়ে বিষয়টির শুনানি অনুষ্ঠিত করে। আদালতে যুক্তি-তর্ক উপস্থাপন করেন ব্রাজিলের জাতীয় মেটালওয়ার্কার্স ইউনিয়ন, কংগ্রেসের বিরোধীদলীয় সদস্য হুলিও দেলগাদো আর তার দল ব্রাজিলিয়ান সোশ্যালিস্ট পার্টি (পিএসবি)। মেটালওয়ার্কার্স ইউনিয়ন বলেছিল, কোপা আমেরিকা আয়োজনে করোনা সংক্রমণ ও মৃত্যুর ঝুঁকি বাড়বে।’ তবে ১১ জন বিচারকের বেশিরভাগই এ টুর্নামেন্ট আয়োজনে বাধা দেখছে না। তবে ব্রাজিল সরকারকে নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে বিচারকরা।
মহামারির সময়ে যে কোনো টুর্নামেন্ট আয়োজনেই থাকে বাড়তি অনেক সতর্কতা। কোপা আমেরিকার আয়োজন তার ব্যতিক্রম নয়। দর্শক থাকবে না মাঠে। অল্প সংখ্যাক জনবল দিয়ে হবে টুর্নামেন্টের সব কাজ। আর প্রতি ২ দিনে একবার করে খেলোয়াড়দের করোনা পরীক্ষা করবে টুর্নামেন্ট কর্তৃপক্ষ। আয়োজক ৪ শহরে দলগুলো সফর করবে ভাড়া করা বিশেষ বিমানে।

(ঊষার আলো- এম.এইচ)