UsharAlo logo
মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবের এক গুহায় ৭ হাজার বছর আগের মানুষ ও প্রাণীর হাড়

usharalodesk
আগস্ট ৩, ২০২১ ৬:০৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সৌদি আরবের একটি স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, সম্প্রতি দেশটির হেরিটেজ কমিশন মদিনার হাররাত খায়বারে উম্মে জিরসান গুহায় ৭ হাজার বছরের পুরনো আবিষ্কারের ঘোষণা দিয়েছে।

নতুন আবিষ্কারের মধ্যে আছে প্রাণীর জীবাশ্ম ও মানুষের মাথার খুলি যা সৌদি ভূতাত্ত্বিক জরিপ, কিং সৌদ বিশ্ববিদ্যালয় এবং জার্মান ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের সহযোগিতায় কমিশনের প্রত্নতাত্ত্বিক ও জীবাশ্মবিদদের একটি দল আবিষ্কার করেছে।

আবিষ্কারের মধ্যে গুহার মধ্যে সময়ের সাথে জমে থাকা হাজারো পশুর হাড় রয়েছে। হাড়ের সঞ্চয় প্রধানত ডোরাকাটা হায়েনা, ঘোড়া, বন্য গাধা ও গৃহপালিত গাধা, বন্য এবং গৃহপালিত উট, আইবেক্স, ছাগল ও গবাদি পশু দ্বারা গঠিত।

এছাড়া সম্ভবত প্রাগৈতিহাসিক সময়ে কাছের কবর থেকে চুরি হয়ে যাওয়া মানুষের মাথার খুলিও পাওয়া যায়। বিজ্ঞানীরা সদ্য প্রকাশিত একটি গবেষণায় লিখেছেন, উম্ম জিরসান এলাকার দেড় কিলোমিটার দীর্ঘ ওই গুহায় ঘোড়া, ইঁদুর ও উটসহ বিভিন্ন গবাদি পশু এমনকি মানুষের হাড় পর্যন্ত পাওয়া গেছে।

যে গুহায় এসব হাড়গোড় পাওয়া গেয়েছে সেটি এমন একটি প্রাকৃতিক সুরঙ্গ যেখান দিয়ে অনেক আগে লাভা প্রবাহিত হতো। লাভা প্রবাহ শেষ হওয়ার ফলে এই সুরঙ্গের হাড়গোড়গুলো নষ্ট হয়নি বলে বিজ্ঞানী স্টুই স্টুয়ার্ট টুইটারে জানান।

সৌদি আরবের উম্মে জিরসানের মতো একটি এলাকায় যেখানে সহজেই হাড়গোড় নষ্ট হয়ে যায়, সেখানে এই আবিষ্কার গবেষণার নতুন দিগন্ত খুলে দিয়েছে বলে করেন দাবি বিশেষজ্ঞরা। সাথে এসব হাড়গোড় পরীক্ষা-নিরিক্ষা করে ওই অঞ্চলে হাজার বছর ধরে বিচরণ করা জীবজগৎ সম্পর্কে সম্মক ধারণা পাওয়া যাবে বলেও ধারণা তাদের।

(ঊষার আলো-এফএসপি)