UsharAlo logo
শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

স্থানীয় কৃষি সমস্যার অগ্রাধিকার চিহ্নিত ও সমাধানে করণীয় বিষয়ক কর্মশালা

pial
নভেম্বর ২, ২০২২ ২:৫৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : স্থায়ীত্বশীল স্থানীয় কৃষির উন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে লোকজ পরিচালিত কৃষক নেতৃত্বে কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় বটিয়াঘাটার হেতালবুনিয়া গ্রামে অনুষ্ঠিত হলো স্থানীয় কৃষি সমস্যার অগ্রাধিকার চিহ্নিত এবং সমাধানে করণীয় বিষয়ক কর্মশালা।

মিজরিও-জার্মানীর আর্থিক সহায়তায় ০২ নভেম্বর ২০২২ অনুষ্ঠিত কর্মশালায় বটিয়াঘাটা উপজেলার হেতালবুনিয়া, ভেন্নাবুনিয়া ও পার বটিয়াঘাটা গ্রামের কৃষক প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। হেতালবুনিয়া কৃষক সংগঠন ও মৈত্রী কৃষক ফেডারেশন-এর সভাপতি রবীন্দ্রনাথ মণ্ডলের সভাপতিত্বে দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় সহায়কের দায়িত্ব পালন করেন কৃষিবিদ সিরাজুল হক ও লোকজ-এর নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকার।

কর্মশালার মাধ্যমে এলাকার কৃষিভিত্তিক সমস্যা যেমন: নদী-খালের অবৈধ নেট, পাটা, কোমর ও বাঁধ তৈরি, অকেজো স্লুইচ গেট, নদী-খাল ভরাট, কৃষির জন্য মিস্টি পানির অভাব, ক্রেতা বা ফড়িয়াদের সিণ্ডিকেট, কৃষির পণ্যের বাজার ও পরিবহন ব্যবস্থা, ফসলের লাভজনক মূল্য না পাওয়া, কৃষি ভর্তুকি প্রদানের ক্ষেত্রে দলীয়করণ, কৃষি ও সেচ কাজে পানি ব্যবস্থাপনা সম্পূর্ণভাবে স্থানীয় কৃষকের নিয়ন্ত্রনে না থাকা, কৃষি যন্ত্রপাতি, সার ও বীজের অতিরিক্ত দাম এবং ভালো মানসম্মত বিএডিসি’র বীজের অভাবকে চিহ্নিত করা হয়। কর্মশালার মাধ্যমে এই সকল সমস্যা সমাধানে করণীয় নির্ধারণ করা হয়েছে।

(ঊষার আলো-এফএসপি)