UsharAlo logo
মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজেটে কৃষি খাত উন্নয়নে ৪০ শতাংশ বরাদ্দের দাবি

usharalodesk
জুন ১, ২০২১ ৮:৩৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : আসন্ন ২০২১-২২ অর্থ বছরের বাজেটে কৃষি খাতে উন্নয়ন বাজেটের ৪০% বরাদ্দের দাবিতে মঙ্গলবার (১ জুন) বেলা ১১টায় সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট, খুলনা জেলা শাখার উদ্যোগে জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।
স্মারকলিপি বলা হয়, মহামারী করোনার আঘাতে গোটা বিশ্বেরমত আমাদের অর্থনীতিও মারাত্মক সংকটে নিপতিত, তখন কৃষিই একমাত্র খাত যা আমাদের দেশের অর্থনীতির চালিকা শক্তি হিসেবে কাজ করছে। চরম অবহেলার পরও এখন জিডিপি’র ১৪% কৃষিখাত থেকে আসে। দেশে মোট শ্রমশক্তির ৫৪৬ কৃষিতে নিয়োজিত রয়েছে। অথচ এ খাতটি বাজেটে বরাদ্দসহ নানাদিক থেকে অবহেলিত। করোনাকালে যখন অনেকে ভেবেছিল দেশে খাদ্য নিরাপত্তা হুমকিতে পড়তে তখন দেশের কৃষক-ক্ষেতমজুরা অক্লান্ত পরিশ্রম করে দেশের খাদ্য উৎপাদন অব্যাহত রেখে খাদ্য নিরাপত্তা নিশ্চিত রেখেছে। সেই কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্য দাম থেকে বঞ্চিত করা হচ্ছে। সেজন্য কৃষক সমাজকে রক্ষা করতে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট, খুলনা জেলা শাখার পক্ষ থেকে কতিপয় দাবি পেশ করা হয়।
দাবিসমূহ : (১) আসন্ন বাজেটে কৃষি খাতে উন্নয়ন বাজেটের ৪০% বরাদ্দ করা (২) প্রতি ইউনিয়নে ক্রয়কেন্দ্র খুলে খোদ কৃষকদের কাছ থেকে লাভজনক দামে কমপক্ষে ৫০ লক্ষ টন ধান ক্রয়ের ব্যবস্থা করা (৩) প্রতি ইউনিয়নে কমপক্ষে ১ কোটি টাকা বরাদ্দ করে শস্য সংরক্ষণের জন্য গোডাউন/সাইলো নির্মাণ করা (৪) সার, বীজ, সেচ, ডিজেল, বিদ্যুৎ, কীটনাশকসহ কৃষি উপকরণে দাম কমানো ও ভর্তুকী প্রদান করা (৫) সকল দুস্থ, গরীব, হতদরিদ্র মানুষকে ভিজিএফ, ভিজিডি, কাবিকা, বিধবাভাতা, বয়স্ক ভাতার আওতায় আনা ও বরাদ্দের পরিমাণ বাড়ানো। সারা বছর ১০টা কেজি দরে ওএমএস কার্যক্রম চালু রাখা (৬) গ্রাম-শহরে শ্রমজীবী মানুষের জন্য আর্মি রেটে রেশন চালু করা (৭) করোনায় ক্ষতিগ্রস্ত কৃষক-ক্ষেতমজুরদের আর্থিক প্রণোদনা প্রদান এবং (৮) সার্টিফিকে মামলা প্রত্যাহার, ১০ হাজার পর্যন্ত কৃষি ঋণ সুদসহ মওকুফ করা, করোনাকালীন এনজিও ঋণ মওকুফ করা। স¥ারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট, খুলনা জেলা শাখার আহ্বায়ক প্রলয় মজুমদার, সংগঠক রবীন মণ্ডল, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, খুলনা জেলা সবাপতি আব্দুল করিম, কোষাধ্যক্ষ কোহিনুর আক্তার কণা, আইন বিষয়ক সম্পাদক অজয় মজুমদার প্রমুখ নেতৃবৃন্দ।

(ঊষার আলো-এমএনএস)