UsharAlo logo
মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনায় চিকিৎসা না পেয়ে ফিরে যাচ্ছেন রোগীরা

usharalodesk
মার্চ ১, ২০২৩ ১২:২৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : খুলনার ফুলতলা থেকে অসুস্থ ছেলেকে নিয়ে হাসপাতালের বহির্বিভাগে ডাক্তার দেখাতে এসেছেন ডলি বেগম। বুধবার (১ মার্চ) সকাল ৮টার দিকে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে এসে তিনি জানতে পারেন ডাক্তার নেই, তাদের কর্মবিরতি চলছে। আজ রোগী দেখবেন না তারা।

ফিরে যাওয়ার সময় ডলি বেগমের সঙ্গে কথা হয়। তিনি বলেন, ছেলের পায়ের সমস্যা থাকায় ডাক্তার দেখাতে এসেছি। প্রথম দিন ছেলেকে দেখে ডাক্তার বলেছিলেন অপারেশন করাতে হবে। আজ আবার ডাক্তার দেখাতে এসেছি। কিন্তু ডাক্তাররা কর্মবিরতি পালন করছে। বাইরে কোনো চেম্বারে ডাক্তার দেখাতে গেলে এক হাজার টাকার মতো খরচ হবে। সেটাতো আমার কাছে নেই। প্রতিদিন আসা একটা সমস্যা। এখন ডাক্তার না দেখিয়ে বাড়ি ফিরে যেতে হচ্ছে।

ছেলের নাকের সমস্যা নিয়ে খুমেকে এসেছেন খালিশপুরের মো. আলাউদ্দিন। তিনি বলেন, সকালে ছেলেকে ডাক্তার দেখাতে এসেছি। এসে দেখি ডাক্তার নেই। ছেলেটার নাক দিয়ে রক্ত বের হচ্ছে। খুব কষ্ট হচ্ছে। এখন কী করব বুঝতে পারছি না। জরুরি বিভাগে নিয়েছি, সেখান থেকে বলেছে বহির্বিভাগের নাক, কান, গলার ডাক্তার দেখাতে হবে। আর এখানে এই অবস্থা। তাহলে যাব কোথায়?

তিনি আরও বলেন, শুনেছি রোগীর স্বজনরা ডাক্তারকে মেরেছে। একটা রোগীর জন্য তো হাজার রোগীর সমস্যা হতে পারে না। যে এমন ঘটনা ঘটিয়েছে তার বিচার হোক। আমার ছেলেটা অসুস্থ। আমরা তো ভোগান্তিতে পড়েছি। এখানে কত লোক আসছে। একেক জনের একেক সমস্যা। আইন আছে, পুলিশ আছে, আদালত আছে তারা দেখবে। কিন্তু ডাক্তাররা কেন সাধারণ জনগণকে ভোগাবেন।

শুধু ডলি বেগম আর আলাউদ্দিন নন, খুমেক হাসপাতালের বহির্বিভাগে ডাক্তার দেখাতে না পেরে ভোগান্তিতে পড়েছেন অসংখ্য রোগী ও তাদের স্বজনরা।

রূপসা থেকে আসা মেহেদী হাসান বলেন, মাকে ডাক্তার দেখাতে নিয়ে এসেছি। ভেবেছি ডাক্তার দেখিয়ে চলে যাব। কিন্তু এসে দেখি যারা সেবা দেবে তারা ধর্মঘট ডেকেছে। দেশে মানবিকতা কোথায় গিয়ে দাঁড়িয়েছে। সেবার নামে তারা ধর্মঘট ডেকেছেন।

নিরালা থেকে আসা রোগী আকরাম হোসেন বলেন, কোমরে ব্যথা। ডাক্তার দেখাতে না পেরে এখন ফিরে যেতে হচ্ছে।আরেক রোগী মুজিবর রহমান বলেন, সকাল থেকে এসে বসে আছি। আমার পায়ে ব্যথা। এসে দেখলাম টিকিট দিচ্ছে না। অনেক লোকজন এসে ফিরে যাচ্ছে।

শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের প্লাস্টিক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান ডা. শেখ নিশাত আব্দুল্লাহর ওপর হামলার প্রতিবাদে বুধবার সকাল ৬টা থেকে কর্মবিরতি পালন করছেন চিকিৎসকরা। এই কর্মবিরতি চলবে আগামীকাল বৃহস্পতিবার (২ মার্চ) সকাল ৬টা পর্যন্ত। তবে খোলা থাকবে জরুরি বিভাগ। এর আগে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) খুলনা শাখা এই কর্মসূচি ঘোষণা করে।

এদিকে হামলাকারীদের গ্রেপ্তারের দাবিতে সকাল ১০টার দিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে বিক্ষোভ সমাবেশ করেছে চিকিৎসকরা।

বিএমএ সভাপতি ডা. শেখ বাহারুল আলম বলেন, গত ২৫ ফেব্রুয়ারি নগরীর শেখপাড়া এলাকার হক নার্সিং হোমের অপারেশন থিয়েটারে ঢুকে পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) নাঈম (সাতক্ষীরা সদরে কর্মরত) ও তার সঙ্গীরা ডা. শেখ নিশাত আবদুল্লাহকে মারধর করেন। এছাড়া অপারেশন থিয়েটারে ভাঙচুর চালায় তারা। এক মাস আগে অপারেশন করা রোগীর জটিলতার কথা বলে তারা এই হামলা চালায়। ডা. নিশাত বর্তমানে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এ ঘটনায় তিনি বাদী হয়ে গত মঙ্গলবার সোনাডাঙ্গা থানায় মামলা দায়ের করেন। তবে এ মামলায় এখনও কেউ গ্রেপ্তার হয়নি। আসামি গ্রেপ্তার হলে আমরা কর্মসূচি প্রত্যাহার করব।

ঊষার আলো-এসএ