UsharAlo logo
শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

দৌলতপুরের ১৯ পূজা মন্দিরে দূর্গাপূজা উদযাপন প্রস্তুতি 

মো. আশিকুর রহমান
অক্টোবর ৯, ২০২৪ ১:০৯ অপরাহ্ণ
Link Copied!

# মন্দির গুলোতে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা #

# দূর্গাপূজাকে কেন্দ্র করে সনাতন ধর্মালম্বীদের মাঝে উৎসবের আমেজ #

বুধবার (৯ অক্টোবর) হতে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। এই মহোৎসবকে কেন্দ্র করে পূজা সারা দেশের ন্যায নগরীর দৌলতপুরেও সনাতন ধর্মালম্বীদের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ। এবার দৌলতপুরের ১৯ পূজা মন্ডপে দূর্গাপূজা উদযাপন করা হচ্ছে, ইতোমধ্যে  মন্ডপে প্রতিমা তৈরী ও রং করা সম্পন্ন করা হয়েছে।

পূজা মন্ডপ ও তার পাশের সড়ক গুলোতে করা হয়েছে বাহারি আলোক সজ্জা ও দৃষ্টিনন্দন গেট স্হাপন করা হয়েছে। দূর্গা উৎসব কে কেন্দ্র করে ক্ষুদ্র ও মৌসুমি ব্যবসায়ীরা মন্দির এলাকা গুলোতে তাদের বাহারি পন্য সামগ্রী নিয়ে দোকান সাজাতে ব্যাস্ত সময় পার করছে। তাছাড়া এই উৎসবের কারণে দৌলতপুর বাজারে বেড়েছে বেচাকেনা।

  বিশেষ করে গার্মেন্টস, জুতা,কসমেটিক  সহ অন্যান্য দোকান গুলোতে ক্রেতাদের মোহামুটি ভীর লক্ষ্য করা গেছে। পূজামন্ডপ গুলোতে রাখা হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা,পুলিশের পাশাপাশি থাকবে স্বেচ্ছাসেবক ও আনছার সদস্য। বসানো হবে সিসি ক্যামেরা।

দৌলতপুর পাবলা সার্বজনীন কালীবাড়ী মন্দির, পাবলা বণিকপাড়া গাছতলা সার্বজনীন পূজা মন্দির, পাবলা বণিকপাড়া জয় মা রাধা বিনোদিনী সার্বজনীন পূজা মন্দির, পাবলা বণিকপাড়া মাতৃ মন্দির, আঞ্জুমান রোডস্থ দৌলতপুর ঋষি পাড়া সার্বজনীন পূজা মন্দির, দেয়ানা দাসপাড়া সার্বজনীন পূজা মন্দির, পাবলা মধ্যপাড়া সার্বজনীন পূজা মন্দির,পাবলা সাহাপাড়া সার্বজনীন পূজা মন্দির, সরকারি বি,এল,কলেজ পূজা মন্দির, মহেশ্বরপাশা কালীবাড়ী পূজা ও মন্দির উন্নয়ন কমিটি,মহেশ্বরপাশা বণিকপাড়া সার্বজনীন পূজা মন্দির,

মহেশ্বরপাশা উওর বণিকপাড়া সার্বজনীন পূজা মন্দির, মহেশ্বরপাশা মজুমদার পাড়া সার্বজনীন চন্ডী মন্দির,মহেশ্বরপাশা ঘোষপাড়া সার্বজনীন পূজা মন্দির, মহেশ্বরপাশা সাহাপাড়া শ্রী শ্রী শীতলা মায়ের মন্দির, মহেশ্বরপাশা ঋষিপাড়া সার্বজনীন পূজা মন্দির, মহেশ্বরপাশা ঋষিপাড়া দূর্গাপূজা মন্দির, মহেশ্বরপাশা সেনপাড়া সার্বজনীন পূজা উদয়াপন পরিষদ, মহেশ্বরপাশা ( মল্লিকপাড়া) সার্বজনীন জোড়া মন্দির সহ ১৯ টি মন্দিরে দূর্গাপূজা উদযাপিত হবে। দৌলতপুর পাবলা সার্বজনীন কালীবাড়ী মন্দিরের

পুরোহিত শ্রী সম্ভুনাথ চক্রবর্তী বলেন ৮ অক্টোবর মঙ্গলবার সন্ধ্যা থেকে আমরা পূজার কার্যক্রম শুরু করবো। এ বছরের পঞ্জিকা মতে আগামি ৯ অক্টোবর বুধবার সকাল ৯ টায় মহা ষষ্টি পূজার মধ্য দিয়ে শুরু হবে দূর্গা উৎসব। বাঙ্গালী হিন্দু সম্প্রদায়ের কাছে এ হচ্ছে দূর্গাদেবীর আগমনী বার্তা। এবার দেবী দূর্গা দোলায় আগমন করবে।

১৪ অক্টোবর বিজয়া দশমীতে গজে করে গমন করবে। বিজয়া দশমী শেষে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এ বছরের দুর্গা উৎসব শেষ হবে।  বাংলাদেশ পূজা উদয়াপন পরিষদ, দৌলতপুর থানা শাখার সভাপতি তিলোক গোস্বামী বলেন, এবার দৌলতপুর থানা এলাকায় ১৯ টি পূজামন্ডপে দূর্গাপূজা উদযাপিত হবে। আসন্ন দুর্গোৎসব সুষ্ঠ ও সুন্দর ভাবে সম্পন্ন করার জন্য প্রতিটি পূজা মন্দিরে স্থানীয় ভাবে পর্যবেক্ষন কমিটি গঠন করা হয়েছে।

পূজামন্ডপ গুলোতে রাখা হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা,পুলিশের পাশাপাশি থাকবে স্বেচ্ছাসেবক ও আনছার সদস্য। বসানো হবে সিসি ক্যামেরা। আশা করছি শান্তিপূর্ণ পরিবেশে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে।

দৌলতপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মীর আতাহার আলী জানান, আমরা নিয়মিত ভাবে মন্দির এলাকা গুলোতে টহল দিচ্ছি, পূজা উদয়াপন কমিটির সংঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। তাড়াছা মন্দির গুলোতে সিসি ক্যামেরা লাগানোর পরামর্শ সহ নিরাপত্তা জনিত নানা পরামর্শ দেওয়া হয়েছে। পূজা শুরু হলে বিভিন্ন আইন শৃংখলা বাহিনী নিরাপত্তার দায়িত্বে থাকবে।