তেঁতুলের নানা গুণাগুণ

সর্বশেষ আপডেটঃ
22
0

ঊষার আলো ডেস্ক : অত্যাধিক ওজনের কারণে হার্ট, কিডনির ও লিভার বিকল হয়ে পড়ে। তেঁতুল রক্তের ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে এনে উপকারী কোলেস্টেরল বাড়িয়ে দেয়।

গবেষণায় জানা গেছে, ওজন কমাতে এবং লিভারের সংক্রমণ রুখতে সাহায্য করে পাকা তেঁতুল। তেঁতুলের মধ্যে থাকা নিকেল, ‌ম্যাঙ্গানিজ, রুপো ও আয়রন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং প্রদাহ রোধে সাহায্য করে।

ত্বকের উন্নতিতেও বিশেষভাবে সাহায্য করে থাকে তেঁতুল। তেঁতুল দীর্ঘদিন ধরেই ন্যাচারাল স্ক্রাব হিসেবে ব্যবহার করা হয়। আলফা হাইড্রোক্সিল অ্যাসিডের কারনে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে এটি। এতে থাকে টার্টারিক অ্যাসিড এবং ল্যাকটিক অ্যাসিড যেটি ত্বককে করে তোলে উজ্জ্বল। তেঁতুলে রয়েছে উচ্চমাত্রার অ্যাসিড, ভিটামিন বি, চিনি ও ক্যালসিয়াম। পাকা বা কাঁচা তেঁতুল খেলে উচ্চ রক্তচাপ বা হাইপ্রেসার তাৎক্ষণিকভাবে উপশম হয়।

এতে টারটারিক অ্যাসিড থাকায় খাবার হজমে সহায়তা করে। পাকা তেঁতুল ভিজিয়ে রেখে সকালে শুধু পানিটুকু খেলে হাত ও পায়ের জ্বালা কমে। পেটের বায়ু অথবা হাত ও পায়ের জ্বালায় তেঁতুলের শরবত খুব উপকারী। অত্যধিক জ্বর কমাতেও তেতুল খুবই কার্যকরী। স্কেলিটাল ফ্রুরোসিস রোগের প্রকোপ কমাতেও ব্যবহৃত হয় তেঁতুল।

(ঊষার আলো-এফএসপি)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ