UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

রাজধানীতে যানজট নিরসনে চালু হলো ১০টি ইউটার্ন

usharalodesk
এপ্রিল ৩, ২০২১ ১:৪০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : রাজধানীতে চালু হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে করা ১০টি ইউটার্ন প্রকল্প। আজ ৩ এপ্রিল শনিবার সকাল থেকে খুলে দেয়া হয়েছে নবনির্মিত এ ইউটার্নগুলো। নগরীর যানজট নিরসনে তেজগাঁও সাতরাস্তা থেকে উত্তরার হাউসবিল্ডিং পর্যন্ত এ ইউটার্নগুলো নির্মাণ করা হয়েছে।
এদিকে এ নির্মাণের সঙ্গে সঙ্গে মহাখালী আমতলী ও বনানীর কাকলী মোড়ের ইউটার্ন বন্ধ করে দেয়া হয়।
এতে কিছুটা হলেও দুর্ভোগ তৈরি হয়েছে নগরবাসীরদের মধ্যে। ৩ এপ্রিল শনিবার সকালে সাধারণ মানুষ অভিযোগ করেছেন, হঠাৎ করে রাস্তা বন্ধ করার ফলে আকস্মিক যানজটে পড়তে হচ্ছে তাদের। এমনকি ইউটার্নের স্থানগুলোর পাশে সড়কে পর্যাপ্ত জায়গা না থাকাও সরু হয়ে গেছে রাস্তা। এ কারণেও ইউটার্নদের পেছন দিকে বেশ লম্বা যানজটের সৃষ্টি হচ্ছে।
সরজমিনে গিয়ে দেখা গেছে, গুলশান-১-এর দিকে যেতে আমতলীর রাইটটার্ন বন্ধ হয়ে যাওয়ার ফলে মিরপুর, ফার্মগেট, তেজগাঁও, মগবাজারের দিক থেকে আসা গাড়িগুলোকে আটকে থাকতে হচ্ছে ফ্লাইওভারের নিচে। এ সময়ে তৈরি হচ্ছে লম্বা যানজট।
অন্যদিকে মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালের সামনে নাবিস্কোর ইউটার্নটির পাশে রাস্তার জায়গা না থাকায় অনেকটা বেগ পেতে হচ্ছে চলাচলরত যানবাহনকে। এ ছাড়া সাপ্তাহিক ছুটির দিন গাড়ির চাপ কম থাকায় পুরোপুরিভাবে প্রকল্পের সফলতা সম্পর্কে এখনই কিছু বলা যাবে না বলে মন্তব্য করেছে ট্রাফিকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
অন্যদিকে, এমন যানজটের কারণ জানতে চাইলে ক্যামেরার সামনে কথা না বলার শর্তে ট্রাফিকের একজন মাঠপর্যায়ের কর্মকর্তা বলেছেন, সড়কের গাড়ির চাপ কখন কীভাবে কতটা থাকবে, তা ট্রাফিক পুলিশই বলতে পারবে। কিন্তু মাঠপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলাপ-আলোচনা না করে এমন প্রকল্প হাতে নিলে জনদুর্ভোগ বাড়বে, কমবে না।

(ঊষার আলো- এম.এইচ)