UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহামারী প্রাণঘাতী করােনার থেকে বাঁচতে জন সচেতনতায় এমপি

usharalodesk
এপ্রিল ১০, ২০২১ ৯:৩৫ অপরাহ্ণ
Link Copied!

সাতক্ষীরা প্রতিনিধি : মহামারী প্রাণঘাতী করোনার সংক্রমণ রোধে স্বাস্থ্য বিধি মেনে চলা ও নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে করোনা প্রতিরোধে সাতক্ষীরাবাসীকে সজাগ ও সতর্ক থাকার আহবান জানিয়েছেন বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য নৌ-কমান্ডো-০১ বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। মাস্ক পরে থাকুন। জীবন বাঁচান। আপনার হাত পরিষ্কার রাখুন, নিরাপদ দূরত্ব বজায় রাখুন। যথাযথ সতর্কতা অবলম্বন করে নিজেকে এবং আপনার পরিবার ও চারপাশের মানুষদের সুরক্ষিত রাখুন এবং জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা ও স্বাস্থ্য বিভাগের দেওয়া পরামর্শ মেনে চলুন। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সকলের কাছে সর্বাত্মক সহযোগিতা কামনা করে করোনা প্রতিরোধে বিদ্যমান অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সচেতনতার সাথে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্য বিধি মেনে চলার অনুরোধ জানিয়েছেন এমপি রবি। বাংলাদেশে ইতোমধ্যেই করোনার দ্বিতীয় ঢেউ দেখা দিয়েছে এবং দেশে করোনার সংক্রমণ ও মৃত্যুর হার উদ্বেগজনকভাবে বেড়েছে।
করোনা ভাইরাস মোকাবেলায় সকলকে যথাযথ প্রস্তুতি ও বেঁচে থাকার ত্যাগিদে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়ে এমপি রবি বলেছেন, করোনাভাইরাসের প্রাদূর্ভাব বা সংক্রমণ থেকে বাঁচতে কিছু অভ্যাস গড়ে তুলতে হবে। এর মধ্যে অন্যতম হচ্ছে, নিয়মিত সাবান-পানি দিয়ে হাত ধোয়া। কারণ সাবান পানি দিয়ে হাত ধোয়া হলে তা হাতে থাকা জীবাণুকে মেরে ফেলে। একই কারণে সাবান-পানি না থাকলে অ্যালকোহল সমৃদ্ধ হ্যান্ড রাব বা স্যানিটাইজার ব্যবহার করতে হবে।
কোভিড-১৯-এর সংক্রমণ প্রতিরোধে এমপি রবির পরামর্শ :
জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট হলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন। করোনার লক্ষণ সমূহ দেখা দিলে এবং অসুস্থ বোধ করলে বাড়িতেই থাকুন এবং দ্রুত সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে পিসিআর ল্যাবে করোনার টেস্ট করান। সাবান এবং পানি বা অ্যালকোহল রয়েছে এমন হ্যান্ডওয়াশ ব্যবহার করুন। কাশি বা হাঁচি হচ্ছে এমন ব্যক্তির থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন। হাত দিয়ে আপনার চোখ, নাক বা মুখ স্পর্শ করবেন না। কাশি বা হাঁচির সময় আপনার নাক এবং মুখটি কনুই ভাঁজ করে বা টিস্যু দিয়ে কভার করুন। তাহলে সকলে সুরক্ষিত থাকবেন এবং ভাইরাস ও অন্যান্য সংক্রামকের সংক্রমণ প্রতিরোধ সম্ভব হবে। মাস্ক ব্যবহার করলে, তা মাস্ক পরা ব্যক্তির থেকে অন্যদের কাছে ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সহায়তা করতে পারে। শুধু মাস্ক ব্যবহার করলেই কোভিড-১৯-এর সংক্রমণ প্রতিরোধ করা যাবে না এবং তার পাশাপাশি নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে এবং বারবার হাত ধুতে হবে। প্রাণঘাতী মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকারের ১৮ দফা মেনে মানুষের জীবন বাঁচাতে মানবিক দায়িত্ব পালনে জেলা, উপজেলা, পৌর ও ইউনিয়ন আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগি সংগঠন এবং মেয়র, ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যদের নিরলসভাবে কাজ করার জোর আহবান জানিয়েছেন এমপি রবি।

(ঊষার আলো-এমএনএস)