UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিষেধাজ্ঞা সত্ত্বেও বছরের সেরা মুদ্রা রুবল!

pial
জুন ১১, ২০২২ ৪:০১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা নিষেধাজ্ঞাকে টেক্কা দিয়ে বছরের সেরা মুদ্রা হয়েছে রাশিয়ার রুবল। আর এ রকম ‘অস্বাভাবিক অবস্থা’ দেখে অবাক হচ্ছেন মার্কিন অর্থনীতিবিদরাও।

চলতি বছরের ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়ান রুবলের বড় দরপতন ঘটেছিল। আর তখন রাশিয়ার বিরুদ্ধে ক্রমান্বয়ে নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছিল পশ্চিমা দেশগুলো।

তবে বছরের এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে রাশিয়া রুবলের জাদু দেখাতে শুরু করে। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক প্রতি গ্রাম সোনার দাম ৫০০০ রুবল স্থির করে। এর পাশাপাশি ‘অবন্ধুসুলভ’ দেশগুলোকে গ্যাস কিনতে হলে রুবলে দাম পরিশোধের নির্দেশ দেয়। বর্তমানে অনেক দেশ রাশিয়া হতে রুবলে জ্বালানি ক্রয় করছে।
কাজে এপ্রিলের দ্বিতীয় সপ্তাহেই রুবল যুদ্ধ শুরু হওয়ার পূর্ববর্তী মানে পৌঁছে যায়। আর এরপর থেকে মুদ্রাটি এখনো টিকে থাকার ক্ষমতা দেখিয়েছে। পশ্চিমা বিশ্বের গণমাধ্যমগুলো জানায়, ২০২২ সালের সবচেয়ে কার্যকরী মুদ্রা হিসেবে স্থান দখল করে নিয়েছে রুবল।

মার্কিন গণমাধ্যম সিবিএস-এর সাথে এক আলাপে হার্ভার্ড কেনেডি স্কুলের অধ্যাপক ও অর্থনীতিবিদ জেফরি ফ্রাঙ্কেল বলেছেন, রুবলের এই উত্থান একটা অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি করেছে। ইউরো এবং ডলারের বিপরীতে এর দাম বেড়েছে রেকর্ড পরিমাণে।

এ বিষয়ে অক্সফোর্ড ইকোনমিক্সের অর্থনীতিবিদ তাতিয়ানা ওরলোভা বলেন, নিষেধাজ্ঞার ফলে দেশটির অনেক রপ্তানি কমে গেছে, জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় রপ্তানির ক্ষতি পুষিয়ে নেওয়া গেছে।

তিনি আরও জানান, রাশিয়ান কেন্দ্রীয় ব্যাংকের পুঁজির নিয়ন্ত্রণ ও বিদেশি স্টকহোল্ডারদের লভ্যাংশ আন্তর্জাতিকভাবে না নেওয়ার উপায় বন্ধের ফলে রাশিয়ার মুদ্রার বাইরে চলে যাওয়া অনেকাংশে ঠেকানো গেছে।

(ঊষার আলো-এফএসপি)