UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

নিম গাছের উপকারিতা

pial
জুন ১২, ২০২২ ৩:৫০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : নিম হলাে একটি ঔষধি গাছ যার ডাল, পাতা, রস সবকিছুই কাজে লাগে। ভাইরাস ও ব্যাকটেরিয়া নাশক হিসেবেও নিম খুব কার্যকর। আর রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাে এর জুড়ি মেলা ভার।

নিমের কিছু উপকারিতা-
১. বহুকাল ধরে রূপচর্চায় নিমের ব্যবহার হয়ে আসছে। ত্বকের দাগ দূর করতে নিম খুব ভালো কাজ করে। এছাড়া এটি ত্বকে ময়েশ্চারাইজার হিসেবেও কাজ করে। ব্রণ দূর করতেও নিমপাতা বেটে লাগাতে পারেন। মাথার ত্বকে অনেকের চুলকানি ভাব হয়। নিমপাতার রস মাথায় নিয়মিত লাগালে এ চুলকানি কমে। নিয়মিত নিমপাতার সাথে কাঁচা হলুদ পেস্ট লাগালে ত্বকের উজ্জলতা বৃদ্ধি ও স্কিন টোন ঠিক থাকে।

২. উজ্জ্বল, সুন্দর ও দৃষ্টিনন্দন চুল পেতে নিমপাতার ব্যবহার কিন্তু বেশ কার্যকরী। চুলের খুসকি দূর করতে শ্যাম্পু করার সময় নিমপাতা সিদ্ধ পানি দিয়ে চুল ম্যাসেজ করে ভালোভাবে ধুয়ে ফেলুন। এতে খুসকি দূর হবে। চুলের জন্য নিম পাতার ব্যবহার অদ্বিতীয়। সপ্তাহে অন্তত ১ দিন নিমপাতা ভালো করে বেটে চুলে লাগিয়ে ১ ঘণ্টার মতো রাখুন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন। দেখবেন চুল পড়া কমার সাথে সাথে চুল নরম ও কোমল হবে।

৩. দাঁতের সুস্থতার জন্য নিমের ডাল দিয়ে মেসওয়াক করার প্রচলন সেই প্রাচীনকাল থেকেই। নিমের পাতা ও ছালের গুড়া বা নিমের ডাল দিয়ে নিয়মিত দাঁত মাজলে দাঁত হবে মজবুত এবং রক্ষা পাবেন দন্ত রোগ থেকেও।

৪. পেটে কৃমি হলে শিশুরা বেশ রোগা হয়ে যায়। পেট বড় হয় ও চেহারা ফ্যাকাশে হয়ে যায়। বাচ্চাদের পেটের কৃমি নির্মূল করতেও নিমের পাতার জুড়ি নেই।

(ঊষার আলো-এসএইস)