UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অ্যাক্রিডিটেশন অর্জনে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করতে হবে : উপাচার্য

pial
জুন ২০, ২০২২ ৫:১৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে আজ ২০ জুন (সোমবার) ‘বিএইটিই অ্যাক্রিডিটেশন: ক্রাইটেরিয়া এন্ড রিকয়ারমেন্ট’ শীর্ষক দিনব্যাপী শিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সকাল ৯.১৫ মিনিটে ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের ইউআরপি লেকচার থিয়েটারে এ প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত থেকে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
তিনি বলেন, আমাদের এখন অ্যাক্রিডিটেশন অর্জনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। অ্যাক্রিডিটেশন অর্জনে আমাদের বেশকিছু ক্রাইটেরিয়া পূরণ করতে হবে। ইন্ডাস্ট্রি এবং একাডেমিক কলাবোরেশন বৃদ্ধি করতে হবে। তিনি আরও বলেন, অ্যাক্রিডিটেশন অর্জনের সাথে বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং এবং গ্র্যাজুয়েটদের ভবিষ্যৎ জড়িত। এজন্য এখন থেকেই অ্যাক্রিডিটেশন অর্জনে শিক্ষকদের উদ্যোগ গ্রহণ করতে হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে সাধ্যমতো সর্বোচ্চ সহযোগিতা করা হবে।

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন। স্বাগত বক্তব্য রাখেন ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর সেহরিশ খান। আরও বক্তব্য রাখেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আবু শামীম মোহাম্মদ আরিফ ও ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ শামীম আহসান।
উদ্বোধন অনুষ্ঠানে অতিথিবৃন্দ বলেন, অ্যাক্রিডিটেশন অর্জনে আমাদের একটি ধারাবাহিক প্রক্রিয়ার মধ্যে প্রবেশ করতে হবে। ইতোমধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিসিপ্লিন এই প্রক্রিয়ায় প্রবেশ করেছে। প্রথম আমাদের বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল থেকে অ্যাক্রিডিটেশন অর্জন করতে হবে, পরে আন্তর্জাতিকভাবে।

অতিথিরা আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ডিসিপ্লিন আন্ডার গ্রাজুয়েট ও মাস্টার্স প্রোগ্রামের জন্য আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কোর্স কারিকুলা প্রণয়নে কাজ করছে।
প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে ছিলেন ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর সেহরিশ খান, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক শেখ আলমগীর হোসেন।

উদ্বোধনপর্ব সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী। প্রশিক্ষণ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের ৩৯ জন শিক্ষক অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে আইকিউএসির অতিরিক্ত পরিচালকবৃন্দসহ সংশ্লিষ্ট শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঊষার আলো-এফএসপি)